গণমাধ্যম পূর্ণ স্বাধীনতা ভোগ করছে

বুধবার, এপ্রিল ৮, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

Abdul Hamidমুক্তিযুদ্ধের ওপর প্রতিবেদন তৈরি করে বজলুর রহমান স্মৃতিপদক পেয়েছেন দৈনিক সমকালের রাজিব নূর ও যমুনা টিভির মিজান মালিক। মুক্তিযুদ্ধ যাদুঘর বিশিষ্ট সাংবাদিক ও দৈনিক সংবাদের সাবেক সম্পাদক বজলুর রহমানের নামানুসারে এই স্মৃতিপদক চালু করে।

‘বজলুর রহমান স্মৃতি পদক-২০১৪’ বিতরণকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, গণমাধ্যমে সংবাদ প্রচারের ক্ষেত্রে জাতীয় স্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দিবে এবং দেশ ও জনগণের কাছে সবসময় দায়বদ্ধ থাকবে। বর্তমানে দেশে গণমাধ্যম পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া তাদের মত প্রকাশের ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। এ কারণে সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ার দায়িত্বও প্রচুর।

আবদুল হামিদ বলেন, দেশের গণতন্ত্র বিকাশে সংবাদ মাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংবাদ মাধ্যমগুলো জনগণের আশা-আকাঙ্খা, মত প্রকাশের পাশাপাশি সরকারের ভুল পদক্ষেপসমূহের গঠনমূলক সমালোচনা করে।

রাষ্ট্রপতি বলেন, স্বাধীনতা বাঙালি জাতির মহান অর্জন। কাজেই এ কষ্টার্জিত স্বাধীনতাকে অর্থবহ করে তুলতে মানসম্মত পদক্ষেপ নিতে হবে। গৌরবোজ্জ্বল ইতিহাস বিভিন্নভাবে বিকৃত হচ্ছে এবং কিছু অশুভ শক্তি তাদের নিজস্ব স্বার্থে এটাকে কাজে লাগাচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, সকলের উচিত তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরা। তিনি মুক্তিযুদ্ধের অজানা ইতিহাস সংবাদপত্র ও ইলেকট্রনিক মিডিয়ায় তুলে ধরার উচ্চসিত প্রশংসা করে বলেন, বজলুর রহমান স্মৃতিপদক ভবিষ্যতেও এ ধরনের সঠিক ইতিহাস তুলে ধরার সাহস জোগাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে পদক বিতরণ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ যাদুঘর ট্রাস্টি বোর্ডের ড. সরোয়ার আলী এবং জেড তারেক আলী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।