দৈনিক পত্রিকা বের করছে সুকির দল

মঙ্গলবার, ২৬/০৩/২০১৩ @ ১০:৪৯ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক:

sukiমায়ানমার কর্তৃপক্ষ সংবাদ মাধ্যমের ওপর দীর্ঘদিন থেকে বিদ্যমান নিয়ন্ত্রণ শিথিল করার প্রস্তুতির পরিপ্রেক্ষিতে বিরোধী দলীয় নেত্রী অং সান সুকির দল একটি দৈনিক পত্রিকা বের করতে যাচ্ছে।

সুকির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) মঙ্গলবার একথা জানায়।

মায়ানমারে একদশক ধরে ভিন্নমত দলনের হাতিয়ার হিসেবে বেসরকারি সংবাদপত্র প্রকাশের ওপর সাবেক সামরিক জান্তা আরোপিত বিধি-নিষেধ বলবৎ থাকার কারণে বর্তমানে কেবল রাষ্ট্রমালিকানাধীন পত্রপত্রিকাই অনুমোদিত।

এনএলডি’র মুখপাত্র নিয়ান উইন বলেন, ‘সংবাদপত্র সত্যিই গুরুত্বপূর্ণ। কেননা এগুলো জনমতের দর্পণ।’

তিনি বলেন, দলের ডি-ওয়েভ প্রকাশনার বিক্রি বাড়লে তা তহবিল সংগ্রহে সহায়ক হবে। এটি বর্তমানে সাপ্তাহিক হিসেবে বের হয় এবং এতে প্রধানত এনএলডি’র তৎপরতা ও দলের নেত্রী নোবেল বিজয়ী অং সান সুকির কার্যক্রম তুলে ধরা হয়।

রাষ্ট্রীয় মালিকানাধীন নিউ লাইট অব মায়ানমার মঙ্গলবার জানায়, আগামী ১ এপ্রিল থেকে বলবৎ হতে যাওয়া সংবাদ মাধ্যমসংক্রান্ত নতুন বিধির আওতায় অনুমোদিত যে ১৬টি সংবাদপত্র প্রকাশিত হতে যাচ্ছে ডি-ওয়েভ তার অন্যতম।

এনএলডি’র একজন সিনিয়র সদস্য ও ডি-ওয়েভ এর উপদেষ্টা উইন থিন জানান, ডি-ওয়েভ-এর সম্পাদকীয় কভারেজে সাধারণ সংবাদ অন্তর্ভুক্ত হবে কিনা এ ব্যাপারে দল এখনও সিদ্ধান্ত নেয়নি। তবে বিজ্ঞাপন অন্তর্ভুক্ত করার মাধ্যমে দলের আয় বৃদ্ধির চিন্তা-ভাবনা চলছে।

তিনি এএফপি’কে বলেন, ‘আমাদের দৈনিক পত্রিকা কেনা ও পড়ার জন্য আমাদের দলের অনেক সদস্য রয়েছে।’

তিনি বলেন, তবে দৈনিক প্রকাশ এবং সম্পাদকীয় টিমকে প্রশিক্ষণ দেয়ার জন্য প্রয়োজনীয় বর্ধিত খরচের কারণে জুলাইয়ের আগে ডি-ওয়েভ-এর প্রচার সংখ্যা বাড়ানো সম্ভব হবে না। সূত্র: এএফপি