সাংবাদিকতায় ফেলোশিপ দেবে টিআইবি

বুধবার, ফেব্রুয়ারি ১১, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

TIBদুর্নীতি বিষয়ে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে পাঁচটি বিষয়ে ফেলোশিপ দেয়ার লক্ষ্যে সাংবাদিকদের কাছ থেকে প্রস্তাবনা আহ্বান করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বুধবার সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চূড়ান্তভাবে নির্বাচিত এক বা একাধিক ফেলোকে সম্মানী হিসেবে মোট এক লাখ টাকা ও সনদ দেয়া হবে। আগামী ২৮ মার্চের মধ্যে প্রস্তাবনা জমা দিতে হবে। এ বছরের ফেলোশিপের প্রস্তাবনা পাঁচটি বিষয়ের জন্য প্রযোজ্য হবে। সেগুলো হলো-শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার, ভূমি ও জলবায়ু অর্থায়নে সুশাসন।

২০১৫ সালে যে দু’টি শ্রেণীতে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য ফেলোশিপ প্রদান করা হবে-
জাতীয় প্রিন্ট মিডিয়া ফেলোশিপ: রাজধানী ঢাকা থেকে প্রকাশিত যে কোনো বাংলা ও ইংরেজি দৈনিক সংবাদপত্রে কর্মরত সাংবাদিক

ইলেক্ট্রনিক মিডিয়া ফেলোশিপ: বিটিভি ও দেশীয় মালিকানাধীন বেসরকারি টিভি চ্যানেলসমূহ, রেডিও এবং অনলাইন সংবাদ মাধ্যমে কর্মরত সাংবাদিক।

প্রার্থীর যোগ্যতা
দৈনিক সংবাদপত্র, টেলিভিশন, রেডিও এবং অনলাইন সংবাদ মাধ্যমে কর্মরত সাংবাদিক। সংবাদ মাধ্যমে কোনো বিরতি ছাড়া ন্যূনতম ৩ বছরের পূর্ণকালীন কর্ম অভিজ্ঞতা। অনুসন্ধানী সাংবাদিকতায় রিপোর্ট প্রণয়নের অভিজ্ঞতা। বয়স সর্বোচ্চ ৪০ বছর।

আবেদনের নিয়মাবলী
দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ও সংক্ষিপ্ত জীবন বৃত্তান্তসহ আবেদন করতে হবে।
আবেদনপত্রের সঙ্গে সর্বোচ্চ এক হাজার শব্দের মধ্যে একটি অনুসন্ধানী প্রতিবেদনের প্রস্তাবনা ও পরিকল্পনা জমা দিতে হবে। এতে প্রতিবেদনের যৌক্তিকতা, লক্ষ্যসমূহ এবং পরিসীমা, পদ্ধতি, মাঠ-কর্মকাণ্ডেরর পরিকল্পনা এবং সময়সূচি, ফেলোশিপ কর্মসূচির প্রত্যাশিত ফল এবং সম্ভাব্য বাজেট বিষয়ের উল্লেখ থাকতে হবে। আবেদনপত্রের সঙ্গে আবেদনকারী কর্তৃক প্রণীত ও প্রকাশিত/প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদন জমা দিতে হবে। ডাকযোগে ও ই-মেইলের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর কর্মপ্রতিষ্ঠানের সম্পাদক/নির্বাহী প্রধানের স্বাক্ষরিত অভিজ্ঞতার সনদ ও ফেলোশিপে অংশগ্রহণের অনুমতিপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে কাঙ্খিত তিনজন পরামর্শকের/মেনটরের নাম প্রস্তাব করতে হবে। অসম্পূর্ণ আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

প্রতিটি ফেলোশিপের সময়কাল সর্বোচ্চ তিন মাস। প্রার্থীর দেয়া প্রস্তাবনা পত্র ও টিআইবি কর্তৃপক্ষের মূল্যায়নের ভিত্তিতে ফেলোশিপের প্রকৃত সময় নির্ধারণ করা হবে। টিআইবি ট্রাস্টিবোর্ড কর্তৃক মনোনীত জুরি বোর্ড প্রার্থী প্রদত্ত সকল তথ্য এবং প্রস্তাবনা ও পরিকল্পনা মূল্যায়ন এবং সাক্ষাৎকারের ভিত্তিতে ফেলো নির্বাচন করবেন।

দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে টিআইবির ওয়েবসাইট (www.ti-bangladesh.org) দেখা যেতে পারে।