নিউইয়র্কের এক স্লিপ…

রবিবার, ০৮/০২/২০১৫ @ ৬:৫৫ অপরাহ্ণ

:: সালাহউদ্দিন আহমেদ ::

kolomনিউইয়র্কের সাপ্তাহিক বাংলা পত্রিকার বার্তা সম্পাদক হাবিবুর রহমান হাবিব ভাই আবারো স্মরণ করলেন। একজন মিডিয়াকর্মী হিসেবে জানি-বুঝি বার্তা সম্পাদক হিসেবে তার দায়-দায়িত্ব অনেক। মানে সম্পাদকের দায়িত্ব পালন। একটি খবরে একটু আধটু ভুল-ক্রটি থাকলে কি হয় তা আর বলার অপেক্ষা রাখে না।

হাবিব ভাই’র সাথে দীর্ঘ দিনের পরিচয়ের সুবাদে একজন সাংবাদিক হিসেবে খুব কাছে থেকে নানাভাবে তাকে দেখার সুযোগ হয়েছে। তার সম্পাদনার হাত খুব ভালো বলেই আমি জানি। অতি সম্প্রতি একটি ই-মেইলের খবর ও ছবি দেখিয়ে বললেন, দেখন তো খবর আর ছবিটি।

খবর যাই হোক খবর সংশ্লিস্ট ছবিটি দেখে তো আমি অবাক। দেখলাম কমিউনিটিতে সাংবাদিক নামধারী এক ব্যক্তি একটি অনুষ্ঠানের খবরের সাথে গত বছরের ছবি পাঠিয়েছেন। কি আশ্চর্য।

বিষয়টি হাবিব ভাইর চোখ এড়িয়ে যায়নি দেখে মনে মনে তাকে সাধুবাদ না জানিয়ে পারলাম না। দেখলাম ছবির ব্যানারে দিন-তারিখ ও বছর উল্লেখ রয়েছে। এই হচ্ছে কমিউনিটির সাংবাদিকতা। আমি জানিনা, ঐ খবর বা ছবি অন্য কোন মিডিয়া প্রকাশ করেছে কিনা, কিন্তু বাংলা পত্রিকায় তা ছাপা হয়নি। বলতে দ্বিধা নেই নিউইয়র্কের মিডিয়াগুলো নানা সঙ্কট আর প্রতিকূলতার মধ্যদিয়ে প্রকাশনা অব্যাহত রেখেছে।

দু’একটি মিডিয়ার ছাড়া প্রায় সবকটি মিডিয়ায় লোকবলের অভাব রয়েছে। তারপরও মিডিয়াগুলো কমিউনিটির সেবার পাশাপাশি এই প্রবাসে তথা উত্তর আমেরিকায় বাংলা সাংবাদিকতা ধরে রেখেছে। কিন্তু মিডিয়াগুলোর দূর্বলতার কারণে যদি মিথ্যা তথ্যসম্বলিত খবর বা ছবি প্রকাশের উদ্যোগ নেয়া হয় তাহলে তাকে কি বলা যায়?

লেখক: সম্পাদক, ইউএনএ।