রাঙামাটিতে সাঙ্গু’র প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

রবিবার, ফেব্রুয়ারি ১, ২০১৫

:: এম.নাজিম উদ্দিন, রাঙামাটি ::

sangu rangamatiরাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন,একজন সংবাদকর্মীর সঠিক তথ্য ও লেখনির মাধ্যমে দেশের রাজনৈতিক প্রেক্ষাপটে পরিবর্তন আসে,সমাজে ভাতৃত্ব ও সম্প্রীতির বন্ধন সুদৃঢ় হয়। সমাজের ভালো মন্দ সবকিছু তুলে ধরার মধ্য দিয়ে সাংবাদিকরা সমাজের নিবেদিত প্রান হিসেবে কাজ করে চলেছে। তিনি বলেন,সংবাদ পত্রকে বাঁিচয়ে রাখতে সকলকে সহযোগীতার হাত বাড়িয়ে দেয়া উচিৎ কারন মিডিয়া দেশের একটি গুরুত্বপুর্ন স্তম্ভ। তিনি বলেন,খুব কম সময়ের মধ্যে দৈনিক সাঙ্গু তার কাজের মধ্য দিয়ে জনগনের আস্থার পত্রিকায় পরিনত হয়েছে।

রবিবার বৃহত্তর চট্টগ্রামের দৈনিক সাঙ্গু’র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা এসব কথা বলেন।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সম্মেলন কক্ষে দৈনিক সাঙ্গু রাঙামাটি জেলা প্রতিনিধি মনসুর আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ,রাঙামাটি প্রেস ক্লাব সাবেক সভাপতি সুনীল কান্তি দে, রাঙামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল,সাধারণ সম্পাদক ও দৈনিক রাঙ্গামাটি সম্পাদক আনোয়ার আল হক, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও সিএইচ টি নিউজ টোয়েন্টি ফোর ডট কমের সম্পাদক মোঃ শামসুল আলম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাঙামাটি সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ, সাধারন সম্পাদক মিল্টন বাহাদুর, রাঙামাটি রিপোর্টাস ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, সাধারন সম্পাদক সম্পাদক ফজলুর রহমান রাজন, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি মিল্টন বড়–য়া, সদস্য মোঃ শফিকুর রহমান, রাঙ্গামাটি জেলা রেডক্রিসেন্টের সাধারন সম্পাদক এম,জিসান বখতেয়ার, রাঙ্গামাটি জেলা আওয়ামীযুবলীগ সভাপতি মোঃ আকবর হোসেন চৌধুরী, দৈনিক সাঙ্গুর কাউখালী উপজেলা প্রতিনিধি মোঃ জয়নাল আবেদীন প্রমুখ।

জেলা পরিষদ চেয়ারম্যান আরো বলেন, আমরা এমন একটি অঞ্চলে বসবাস করি যেখানে অনেক সম্প্রদায়ের বসবাস তাই এ অঞ্চলের মানুষের মাঝে সম্প্রীতির বন্ধন শক্ত করতে সাংবাদিকদের গুরুত্বপুর্ন ভূমিকা পালন করতে হবে। সাঙ্গুর প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে রাঙামাটির তরুন শিল্পী জিকো মারমার সম্প্রীতি নামক ভিডিও এ্যালবামের প্রশংসা করে চেয়ারম্যান আরো বলেন, এভাবে পার্বত্য চট্টগ্রামের সম্প্রীতি বজায় রাখতে সকলকে স্ব-স্ব অবস্থান থেকে ভূমিকা পালন করতে হবে। তিনি দৈনিক সাঙ্গুর সফলতা ও সমৃদ্ধি কামনা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক দৈনিক গিরিদর্পণ সম্পাদক ও রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি একেএম মকছুদ আহমেদ বলেন,বস্তুনিষ্ঠ বলতে কোন শব্দ নেই সঠিত তথ্য সংগ্রহের মাধ্যমেই একজন সাংবাদিককে রিপোর্ট করা প্রয়োজন। তিনি বলেন, দৈনিক সাঙ্গুর যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে তার ভবিষ্যৎ উজ্জল। সাঙ্গুর আরো ভালো ভালো কাজ করার সুযোগ রয়েছে। তিনি আক্ষেপ করে বলেন, আমরা এমন সমাজে বাস করছি যেখানে সংবাদ পক্ষে গেলে তার জন্য প্রশংসা আর বিপক্ষে গেলে তার জন্য তিরস্কার। কে কি বললে না বললো তা না দেখে সাংবাদিক সঠিক তথ্য নিশ্চিত করে সংবাদ প্রকাশ করার জন্য তিনি সাংবাদিকদের আহবান জানান।

সভায় বক্তারা বলেন, শুধু কারো কাছ থেকে শুনে নয়, দেখে বুঝে এবং অনুসন্ধান করে সত্যটাই তুলে ধরবে বৃহত্তর চট্টগ্রামের দৈনিক সাঙ্গু। বিগত ৪ বছর দৈনিক সাঙ্গু সফলতার সাথে কাজ করে মানুষের হৃদয়ে জয় করে নিয়েছে। কোন বাধা বা চাপের মুখে সাঙ্গু সত্য তুলে ধরা থেকে বিরত থাকেনি। এ সময় অতিথিগণ সাঙ্গুর উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন এবং দৈনিক সাঙ্গু পার্বত্য এলাকাকে নিয়ে আরো বেশী সংবাদ ও অসংঙ্গতিগুলো তুলে ধরার আহবান জানান। এর আগে অতিথিরা কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী ও জন্মদিন উদযাপন করেন। রবিবার রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজনে বৃহত্তর চট্টগ্রামের দৈনিক সাঙ্গু’র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়। সাঙ্গুর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাঙ্গু পরিবারের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক দৈনিক গিরিদর্পণ সম্পাদক ও রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি একেএম মকছুদ আহমেদ ও রাঙামাটির প্রবীণ সাংবাদিক ও রাঙামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে কে আজীবন সম্মাননা স্মারক প্রদান করা হয়। সাঙ্গুর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে রাঙামাটির তরুন শিল্পী জিকো মারমার সম্প্রীতি নামক ভিডিও এ্যালবামের মোড়ক উন্মোচন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা ও অতিথিবৃন্দ।

দৈনিক সাঙ্গুর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আগামী ৪ফেব্রুয়ারী রাঙামাটির কাউখালী উপজেলাতে আনন্দ র‌্যালী, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।