ভারতে সিপিজেএ’র আলোকচিত্র প্রদর্শনী

মঙ্গলবার, জানুয়ারি ২০, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

CPJA Exচট্টগ্রামে ব্যাপক সারা জাগানো আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী ‘মাই সয়েল মাই সোল’ এখন দেশের সীমানা পেরিয়ে ভারতের আগরতলায় শুরু হচ্ছে। ইন্ধিরা গান্ধী কালচারাল সেন্টারের সহযোগিতায় আগামী ২২ জানুয়ারি বৃহস্পতিবার আগরতলা আর্ট গ্যারারিতে ৩ দিনের এই প্রদর্শনীর উদ্বোধন করবেন ত্রিপুরার মূখ্যমন্ত্রী মানিক সরকার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ত্রিপুরা রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ভানু লাল সাহা। প্রদর্শনীটি আটটি বাংলাদেশী প্রতিষ্ঠান স্পন্সর করছে। এটি দেশের বাইরে চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশনের প্রথম আলোকচিত্র প্রদর্শনী।

চটগ্রামে জাতীয়, স্থানীয় পত্রিকা ও অনলাইনের ফটোসাংবাদিকদের একমাত্র সংগঠন চট্টগ্রাম ফটোজার্নালিস্ট এসোসিয়েশন (সিপিজেএ) গত নভেম্বরের শেষে ২৭,২৮ ও ২৯ তারিখ চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজন করে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী ‘মাই সয়েল মাই সোল‘ চট্টগ্রাম পর্ব। দেশের তথা বৃহত্তর চট্টগ্রামের অপূর্ব প্রকৃতিক সৌন্দর্য্য, ঐতিহ্য, সংস্কৃতি, স্থাপত্য নিদর্শন, জীবন যাপন, অর্থনৈতিক কর্মকান্ড ইত্যাদির ইতিবাচক ছবি প্রদর্শনীতে তুলে ধরা হয়। যা চট্টগ্রামের দর্শকদের ব্যাপক প্রশংসা কুড়ায়। সেই সাথে প্রতিদিন অভুতপূর্ব দর্শক সমাগম ঘটে।

এবার ভারত সরকারের আমন্ত্রনে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের সহযোগিতায় এবং ভারতীয় দূতাবাসের ব্যবস্থাপনায় আগামী বৃহস্পতিবার থেকে আয়োজন হতে চলেছে ‘আগরতলা পর্ব’। এরপর প্রদর্শনীটি পর্যায়ক্রমে নেপালের রাজধানী কাঠমুন্ড, ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলিকাতা ও সব শেষে বাংলাদেশের রাজধানী ঢাকায় আয়োজন করা হবে। আগরতলা প্রদর্শনীতে থাকছে বরাবরের মত ২২জন নবীন প্রবীন ফটোসাংবাদিকের ২টি করে মোট ৪৪টি বড় আকারের ছবি। থাকছে চার রঙের সুদৃশ্য ফোল্ডার, যা দর্শকদের ফ্রি দেয়া হবে। বিক্রয়ের জন্য থাকছে এই ৪৪টি ছবি নিয়ে মোট ৭৮ পৃষ্ঠার একটি চার রঙের আকর্ষণীয় স্যুভেনিয়র। এস আলম গ্রুপ, আবুল খায়ের স্টিল, ফোর এইচ গ্রুপ, ইম্পালস প্রপার্টিজ, প্রাইম ডিস্ট্রিবিউশন গ্রুপ, আম্বিয়া হোল্ডিংস লিমিটেড, রয়েল সিমেন্ট ও রূপালী ব্যাংক লিমিটেড এই প্রদর্শনী স্পন্সর করছে।

ইতিমধ্যে সিপিজেএ আগরতলা প্রদর্শনী উপলক্ষে ভারত যাত্রার সমস্ত প্রস্তুতি প্রায় সম্পন্ন করে এনেছে। মোট ২২জন অংশগ্রহণকারীর মধ্যে ১৭জন ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি জনাব এজাজ ইউসূফী সহ মোট ১৮জনের একটি দল আগরতলার উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করেছে।

প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার ও সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি এজাজ ইউসূফী ও সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম মেট্রপলিটন সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহনেওয়াজ, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি সামশুল হক হায়দরী ও সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি এনামুল হক ও সাধারণ সম্পাদক শফিক আহমেদ সজিব এই প্রদর্শনীর সার্বিক সাফল্য কামনা করেন এবং ভারতের আগরতলায় দেশের বাইরে প্রথম বারের মত এই প্রদর্শনী আয়োজনের জন্যে সিপিজেএ ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারকে আন্তরিক ধন্যবাদ জানান।