‘নিউ এইজ’ পত্রিকাকে সতর্ক করলো ট্রাইব্যুনাল

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৩

প্রেসবার্তা প্রতিবেদন:
image_6282_0একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আটক জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার পক্ষে তার আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাকের যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। আগামী ১৩ জানুয়ারি তার পক্ষে তার আরেক আইনজীবী আব্দুস সোবহান তরফদার সাক্ষীদের বিষয়ে যুক্তি উপস্থাপন করবেন।

বুধবার বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ট্রাইব্যুনাল-২ এ আব্দুল কাদের মোল্লার পক্ষে তৃতীয় দিনের মতো যুক্তি উপস্থাপন করা হয়।

আসামিপক্ষের প্রধান আইনজীবী ব্যারিস্টার আব্দুর রাজ্জাক আজ ট্রাইব্যুনালে আইনী পয়েন্টে যুক্তি উপস্থাপন করেন।

এদিকে ট্রাইব্যুনাল চলাকালে ইংরেজি পত্রিকা ‘নিউজ এইজে ‘কাদের মোল্লা ওয়ার ক্রাইম ট্রাইব্যুনাল/সাহারা ডিফেন্ডেড একিউজড-ফর বায়াস’ শিরোনামে সংবাদ প্রকাশিত হওয়ায় ট্রাইব্যুনাল উষ্মা প্রকাশ করেছে।

ট্রাইব্যুনাল বলেন, ‘আমরা কি ওপেন কোর্টে আইনজীবীদের সঙ্গে কোনো কথাও বলতে পারবো না। সব কথা কি পত্রিকায় আসতে হবে।’

ট্রাইব্যুনালের চেয়ারম্যান ওবায়দুল হাসান বলেন, “এ ঘটনার বিচার প্রক্রিয়া সুষ্ঠুভাবে শেষ হোক এটা সবাই চায়। তাই কারো এমন কিছু করা ঠিক হবে না যেন এ বিচার প্রক্রিয়া বিতর্তিত হয়।”

পরবর্তীতে বিচারাধীন বিষয় নিয়ে এ ধরনের প্রতিবেদন প্রকাশে সতর্ক না হলে ব্যবস্থা নেয়ার কথা বলেন আদালত।

এছাড়া ট্রাইব্যুনাল আসামিপক্ষের আইনজীবী কোনো কোনো ব্যাপারে যুক্তিতর্ক উপস্থপান করবেন সে বিষয়ে ১০ পৃষ্ঠার একটা সারসংক্ষেপ জমা দেয়ার নির্দেশ দেয় ট্রাইব্যুনাল।

এরপর এ মামলার কার্যক্রম আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি করেন।

এর আগে গত ১৭ ডিসেম্বর থেকে আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে যুক্তি উপস্থাপন শুরু করে ২৭ ডিসেম্বর শেষ করেন প্রসিকিউটর মোহাম্মদ আলী।