নতুন চ্যানেল আরো চাকরি

বুধবার, মার্চ ২০, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক:
tv journalistসম্প্রচারে আসার প্রস্তুতি নিচ্ছে বেশ কয়েকটি চ্যানেল। এরমধ্যে এশিয়ান টিভি সংবাদ নিয়ে মাঠে নামছে। সম্প্রচারের প্রস্তুতি নিচ্ছে গানবাংলা এবং দীপ্ত বাংলা। কিছুদিনের মধ্যেই শুরু হবে নিয়োগপ্রক্রিয়া। এ তিন চ্যানেলে নতুনদের কাজের সুযোগ সম্পর্কে জানাচ্ছেন সাদেক সামি
এশিয়ান টিভি
মিশ্র ঘরানার এ চ্যানেলে থাকবে সংবাদ এবং অনুষ্ঠান বিভাগ। চ্যানেলটিতে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া হবে ব্যবসা, বিনোদন এবং খেলাধুলাকে। তাই এ তিন বিভাগে যাদের যোগ্যতা আছে তারেই নেওয়া হবে। চ্যানেলটিতে মোট নিয়োগের ৪০ ভাগ নতুন লোক নেওয়া হবে।

যোগ্যতা
চ্যানেলটিতে কাজ করতে চাইলে স্নাতক পাস হতে হবে। এর সঙ্গে সংবাদ বিভাগে কাজ করতে চাইলে এ সম্পর্কে ধারণা থাকতে হবে। তবে আগে কোনো চ্যানেলে কাজ করার অভিজ্ঞতা না থাকলেও সংবাদের খুঁটিনাটি এবং সাম্প্রতিক বিভিন্ন ঘটনার আদ্যোপান্ত জানলেই হবে।
আর অনুষ্ঠান বিভাগে উপস্থাপক বা
উপস্থাপিকা ছাড়াও প্রোডাকশনেও কাজ করা যাবে। প্রোডাকশনে কাজ করতে সরাসরি পূর্ব-অভিজ্ঞতা না থাকলেও অনুষ্ঠান পরিকল্পনা এবং বাস্তবায়ন করার ক্ষমতা থাকতে হবে।

জানতে হবে অনেক কিছু
যেহেতু চ্যানেলটিতে আগাগোড়া ব্যবসা, বিনোদন ও খেলাধুলাকে প্রাধান্য দেওয়া হবে, তাই ব্যবসা বিভাগে নিয়োগের জন্য স্নাতকে অর্থনীতির বিভিন্ন বিষয় থেকে যাঁরা পাস করেছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে। বিনোদন বিভাগের জন্য দেশ-বিদেশের সংস্কৃতি সম্পর্কে ধারণা থাকতে হবে। বিভিন্ন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংস্কৃতিক কর্মকাণ্ড সম্পর্কে বিস্তারিত ধারণা থাকতে হবে। আর খেলাধুলায় যাঁদের আগ্রহ আছে, তাঁরা খেলাধুলা বিভাগে আবেদন করতে পারেন। এ জন্য বাংলাদেশের বিভিন্ন খেলা, সাফল্য, বিভিন্ন ক্রীড়াবিদ সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। এই চ্যানেল শুধু বাংলাদেশ নয়, এশিয়ার বিভিন্ন দেশের ওপর অনুষ্ঠান ও সংবাদ প্রচার করবে। বাংলার সঙ্গে ইংরেজিতেও ভালো দখল থাকতে হবে। আর উচ্চারণ হতে হবে শুদ্ধ।

সার্টিফিকেট মুখ্য নয়
চ্যানেলটিতে নিয়োগের প্রধান মাপকাঠি হবে প্রার্থী যতটুকু জানে তা ভালোভাবে জানে কি না। শারীরিক সৌন্দর্যের চেয়ে কাজ সম্পর্কে কতটা জানে এবং কাজটি সঠিকভাবে করতে পারবে কি না তা-ই দেখা হবে।

আছে ইন্টার্নির সুযোগ
চ্যানেলটিতে স্থায়ী চাকরি ছাড়াও ইন্টার্নির ব্যবস্থা থাকছে। স্নাতক পাঠরতরা ইন্টার্নির জন্য আবেদন করতে পারবেন। পরে তাঁদেরই স্থায়ী করা হবে। আগ্রহী কেউ আবেদন করতে চাইলে এ ঠিকানায় সিভি পাঠাতে পারেন- [email protected]

গানবাংলা
বিনোদনভিত্তিক এই চ্যানেলে ৭০ শতাংশ অনুষ্ঠানই হবে গান সম্পর্কিত। আগামী মাস নাগাদ চ্যানেলটির আনুষ্ঠানিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

চ্যানেলে যা থাকছে
সম্পূর্ণ বিনোদনভিত্তিক চ্যানেলটিতে গান সম্পর্কিত অনুষ্ঠান ছাড়াও থাকবে ডকুমেন্টারি। প্রতিদিন ১২ ঘণ্টা নতুন অনুষ্ঠান প্রচার করা হবে। এ ছাড়া দিনে সাত থেকে ১২টি নিউজ ফ্ল্যাশ দেওয়া হবে।
বিভিন্ন দিবস বা উপলক্ষে ইভেন্ট আয়োজন করা হবে।

যোগ্যতা
চ্যানেলটিতে কাজ করার জন্য স্নাতক পাস হতে হবে। সেই সঙ্গে গান সম্পর্কে ধারণা থাকতে হবে। গানের ধারা, বাংলাদেশ তথা উপমহাদেশের বিখ্যাত সংগীত ব্যক্তিত্ব সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। উপস্থাপকদের বাংলা ও ইংরেজিতে শুদ্ধ উচ্চারণ জানা থাকতে হবে। সেই সঙ্গে আইটিতে ভালো ধারণা থাকতে হবে।

কাজের ক্ষেত্র
চ্যানেলটিতে শিক্ষানবিস প্রযোজক, ক্যামেরা অপারেটিং, ভিডিও এডিটর, উপস্থাপক_এসব বিভাগে কাজ করার সুযোগ আছে।
এ ছাড়া চ্যানেলটি প্রচুর ইভেন্টের কাজ করবে। এ ক্ষেত্রে পার্টটাইম কাজের সুযোগ আছে। ইভেন্ট সম্পর্কিত অভিজ্ঞতা থাকতে হবে। প্রথম দিকে ইভেন্টের জন্য চুক্তিভিত্তিক ১০০ জনকে নেওয়া হবে।

আছে প্রশিক্ষণেরও ব্যবস্থা
স্থায়ীভাবে যাঁদের নিয়োগ দেওয়া হবে, তাঁদের তিন মাসের ট্রেনিং দেওয়া হবে। গান সম্পর্কে যাঁদের ভালো জানাশোনা আছে এবং প্রোগ্রাম করার ক্ষমতা আছে, তাঁদেরই প্রশিক্ষণের মাধ্যমে কাজের উপযোগী করা হবে।

সিভি যেখানে পাঠাবেন
নতুন এই চ্যানেলে কাজ করতে চাইলে সিভির সঙ্গে অনুষ্ঠানের আইডিয়াও জমা দিতে হবে। আইডিয়াগুলো কাগজে লিখে পাঠাতে পারেন। আর সবচেয়ে ভালো হয় অনুষ্ঠান পরিকল্পনা করে সিডিতে পাঠিয়ে দিলে। সিভি ও আইডিয়া পাঠানোর ঠিকানা-
[email protected]

দীপ্ত বাংলা
নতুন এই বেসরকারি চ্যানেল এখনো তেমনভাবে কর্মী নিয়োগ শুরু করেনি। নিয়োগ সম্পর্কে চ্যানেলটির বার্তা সম্পাদক সামীম আরা বলেন, ‘দীপ্ত বাংলা হবে মিশ্র ঘরানার চ্যানেল। এতে সংবাদ আর অনুষ্ঠান_দুই-ই থাকছে। চ্যানেলটি সব কিছুতেই এক ধাপ এগিয়ে থাকতে চাইছে। আর নিয়োগের ক্ষেত্রে নতুনদেরই বেশি প্রাধান্য দেওয়া হবে। কর্মী নিয়োগের জন্য আগামী মাসে বিজ্ঞপ্তি দেওয়া হবে।’

যেসব বিভাগে লোক লাগবে
এখনো তেমনভাবে লোক নিয়োগ না করায় চ্যানেলটির প্রায় সব বিভাগেই নতুনদের কাজের জায়গা আছে। আর্থ স্টেশনের জন্য ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে শুরু করে সংবাদ, অনুষ্ঠান, বিপণন_প্রায় সব বিভাগেই নতুন লোক নেওয়া হবে।

যোগ্যতা
চ্যানেলটিতে কাজ করার জন্য স্নাতক পাস হতে হবে। তবে অভিজ্ঞদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হবে। চ্যানেলটি অনুষ্ঠানের নতুনত্ব নিয়ে প্রথম থেকেই চিন্তা করছে। এখানে নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতার চেয়ে সৃজনশীলতাকেই প্রাধান্য দেওয়া হবে।

চাই জীবনমুখী ভাবনা
নতুন এই চ্যানেলটি প্রথম থেকেই দর্শকদের নতুন কিছু দিতে চাইছে। কিন্তু এর জন্য দরকার কার্যকর নিত্যনতুন আইডিয়া। শিক্ষাগত যোগ্যতা কম থাকলেও শুধু আইডিয়া দিয়েই নিয়োগ পেতে পারেন চ্যানেলটিতে। পরে চ্যানেল কর্তৃপক্ষ প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য করে গড়ে তুলবে। আগ্রহী কেউ আবেদন করতে চাইলে এ ঠিকানায় সিভি পাঠাতে পারেন_
দীপ্ত বাংলা, কাজী মিডিয়া লিমিটেড, বাড়ি-৮৪, রাস্তা-৭/এ,
ধানমণ্ডি, ঢাকা।