প্রতারনা মূলক বিজ্ঞাপন প্রচারে মিডিয়াগুলোর দায়িত্ব কতটুকু?

মঙ্গলবার, ১৯/০৩/২০১৩ @ ৬:০৭ অপরাহ্ণ

ফয়সাল পারভেজ::
fraudট্রেনি ম্যানেজম্যান্ট ,পদ ২০ জন ,যোগ্যতা । এসএসসি-বি,এ (ছাত্র-ছাত্রীদের অগ্রাধীকার ), আজই জয়েন,সরাসরি অফিসে যোগাযোগ ,সাংবাদিক নিয়োগ ,উপজেলা,ওর্য়াড পর্যায় ,টেপ রেকোর্ডার,ক্যামেরা ফ্রি . ১লক্ষ টাকা বিনিয়োগ করে মাসে ৩০০০০ হাজার আয় করুন ..জরুরী নিয়োগ..বিদেশী ম্যাডামের বাড়ীতে সিকিউরিটি র্গাড .বেতন ২৫০০০ টাকা,কোরিয়ান কোম্পানিতে জরুরী নিয়োগ মাসে ৬৬০০০ টাকা আয় করুন ।
হয়তো অনেকে আমার এসব লেখা পড়ে ভাবছেন । এসব কি ? আসলে আপনারা এই লোভনীয় বিজ্ঞাপনের সাথে সবাই কম বেশী পরিচিত । কিন্তু তবু এখানে উল্লেখ করার কারন এখন দেখুন তো আসলে এগুলো কোন চাকরির আসল বিজ্ঞাপন মনে হয় কিনা ?? আমাদের দেশের সব মিডিয়াতে এই প্রতারনা মূলক বিজ্ঞাপন নিয়মীত প্রচার হয়ে আসছে । এবং সরল বিশ্বাসে বেকার যুবকেরা ঐ মিডিয়া কে বিশ্বাস করে পরে প্রতারিত হচ্ছেন । প্রতারনা কি শুধুই বিজ্ঞাপন দাতা করছেন ? নাকি যারা এগুলো প্রচার করছে তারাও করছেন প্রশ্নটা ভাবার বিষয় । আমি এক সময় সাংবাদিকতা করেছি ,প্রথম শ্রেনীরি এক দৈনিকে , তখন একবার অফিসের নিচে এক যুবকের সাথে পরিচয়,মুখ খানা দেখেই মনে হবে সে বেকার মানুষ । সে আমাকে বললো এটা কি অমুক পত্রিকা অফিস ? আমি হ্যা বললাম, সে বললো এই পত্রিকায় এই বিজ্ঞাপনের নামে আমার অভিযোগ আছে,কি অভিযোগ ? সে কান্না করে বললো ভাই,আমি ঢাকা এসেছি সেই কুষ্টিয়া থেকে…গতকাল রাতে । ছোট বোনের কাছ থেকে টাকা ধার করে আসা । এসে দেখি বিজ্ঞপনের নিয়োগদাতারা আমাকে জামানত ২৫০০০ হাজার আর ট্রেনিং দিতে ১০০০০ হাজার চাইছে অথচ বিজ্ঞাপনে উল্লেখ ছিলো সিকউরিটি নিয়োগ,এসএসসি,বেতন ১০০০০ টাকা জামানত লাগবে না,অতীব জরুরী । পরে সেই অফিস থেকে বের হয়ে জানলাম ওরা ভুয়া অফিস,টাকা নিয়ে হারিয়ে যায় । ভাই এই পত্রিকা আমি নিয়মীত পড়ি,আমার ভাল লাগে,আমাদের গ্রামে এটা বেশী চলে আর সেই পত্রিকায় এই ভুয়া বিজ্ঞাপন ?
পাঠকগণ,আমার লেখা পড়ে বুঝতে বাকি নেই আমি আসলে কি বলতে চাইছি ? বিজ্ঞাপনের নীতিমালা কি আছে কি নাই আমার জানা দরকার নেই । এই বিষয়ে কোন নিয়ম আছে কি নাই সেটাও আমি জানতে চাই না । যাদের জানা দরকার তারা ভালই জানেন । আমার শুধু একটাই কথা,
একটি পাঠক জনপ্রিয় দৈনিক পত্রিকা মানে সে পাঠকের বিশ্বাসে ঠায় নিয়েছে । পাঠকের রুচিকে দখল করেছে । পাঠক সেই পত্রিকাটি ভালবাসে ,অনেকে ঐ পত্রিকা কোনদিন না পেলেও অন্য পত্রিকা পড়েন না এমন ও দেখেছি । এই ভালবাসা পত্রিকাটিকে প্রচারে সহযোগীতা করে এবং বেশী প্রচারে বেশী বিজ্ঞাপনের যোগান ও ভালো হয় । বিজ্ঞাপনের জন্য পত্রিকাটি টিকে থাকে,কিন্তু এ কথা বলতেই হয় , যে সব পত্রিকা বেশী চলে তাদের বিজ্ঞাপনের যোগান ও ভালো হয় আর এসব পত্রিকায় মাত্র অল্প কিছু টাকার জন্য প্রতারনা বিজ্ঞাপন প্রচারে যে সমাজে নেতিবাচক প্রভাব ফেলে তা বোধকরি বলাই বোকামি । এই সব প্রতারনা মূলক বিজ্ঞাপন হয় খুব ছোট আকারের,ছোট ছোট এই সব বিজ্ঞাপন না নিলে যে একটি জনপ্রিয় পত্রিকা চলবে না এ কথা বলা আর এক বোকামী । দায়িত্বশীলতা আছে জনপ্রিয় পত্রিকাগুলোতে আমরা জানি । কিন্তু এও তো ঠিক যে এসব প্রতারনা মূলক বিজ্ঞাপন তারা নিজেরা নীতিমালা করে ছাপবে কিনা তার একটা কর্মী বাহিনী থাকা উচিত পত্রিকার সুনামের দিকে লক্ষ রেখে। আমার সময় ছিলো না এরকম.,আর এখন থাকলেও কি করে এসব প্রতারনা মূলক বিজ্ঞাপন ছাপে সেটাও লক্ষনীয় ।