গণমাধ্যমে হামলার তদন্ত দাবি কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’র

শুক্রবার, মার্চ ১৫, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক:
cpjযুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিকদের আর্ন্তজাতিক সংগঠন ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’(সিপিজে) বাংলাদেশে সাংবাদিকের গাড়িতে আক্রমণ ও বাংলাদেশের একটি স্থানীয় প্রেস ক্লাবে হামলার তদন্ত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছে।

সম্প্রতি হরতাল ও প্রচণ্ড রাজনৈতিক আন্দোলনের মধ্যে একদিনে এই দুই ঘটনা ঘটে।

সিপিজের সহকারি পরিচালক রবার্ট মাহনী বলেন, “সহিংসতার মাধ্যমে ভীতি প্রদর্শনের এ জাতীয় ঘটনা রোধে কর্তৃপক্ষকে অবশ্যই দ্রুত হস্তক্ষেপ করতে হবে। সংঘাতময় পরিস্থিতিতে বাংলাদেশের সাংবাদিকদের কাজের নিরাপত্তা ও স্বাধীনতা অক্ষুণ্ণ রাখা খুবই গুরুত্বপূর্ণ।”

সোমবার চট্টগ্রামে দৈনিক আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল্ ইসলাম খান ও তার স্ত্রী নাসিমা খান মন্টিকে বহন করা গাড়িতে অজ্ঞাতপরিচয় দুস্কৃতকারীরা হাতবোমা নিক্ষেপ করে। বোমা হামলায় গাড়ির জানালা ভেঙ্গে চুরমার হয়ে যায় এবং তারা দুজনই আহত হন। পরবর্তীতে তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়।

নাইমুল ইসলাম খান জানিয়েছেন, “আমি বিশ্বাস করি, আমার ওপর এটি একটি পরিকল্পিত হামলা । সম্প্রতি একটি টিভি টকশোতে দেয়া রাজনৈতিক বক্তব্যের কারণে এ হামলার ঘটনা ঘটে থাকতে পারে।”

একইদিনে পৃথক ঘটনায় একদল অজ্ঞাত দুর্বৃত্ত চট্রগ্রাম প্রেস ক্লাবে তিনটি হাতবোমা নিক্ষেপ করে। শাহবাগ আন্দোলনের আসন্ন সমাবেশ সম্পর্কে বিবৃতি দেয়ার প্রস্তুতিকালে সাংবাদিকরা জড়ো হলে এ হামলা চালানো হয়। এতে একজন আহত হয়। ইসলামপন্থীরা এ হামলা করেছে বলে ধারণা করা হচেছ।

১৯৭১ সালের অপরাধের বিচার হিসাবে আর্ন্তজাতিক যুদ্ধাপরাধ আদালত জামায়াতে ইসলামীর শীর্ষ নেতা দেলাওয়ার হোসাইন সাইদীর ফাঁসির রায় দিলে গত মাস জুড়ে ধারাবাহিকভাবে সহিংস বিক্ষোভ ও আন্দোলন চলতে থাকে।