ইউনেস্কোর জুরি বোর্ডের চেয়ারম্যান হলেন বুলবুল

শুক্রবার, ০৮/০৩/২০১৩ @ ৮:৩৩ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক:
bulbulদেশের বিশিষ্ট সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল ইউনেস্কো পরিচালিত ইউনেস্কো – গুইরেমো ক্যানো ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজের জুরি বোর্ডের চেয়ারম্যান মনোনীত হয়েছেন।

ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বোকোভা’র পক্ষ থেকে এই মনোনয়নের কথা জানিয়ে বলা হয়েছে: ২০১৩ সালে ইউনেস্কো – গুইরেমো ক্যানো ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজের বিজয়ী বাছাই করার জন্য ১২ সদস্যের আন্তর্জাতিক জুরি বোর্ডের নেতৃত্ব দেবেন মনজুরুল আহসান বুলবুল।

এই বোর্ডের অপর সদস্যরা হচ্ছেন : ইন্দোনেশিয়া, পেরু, যুক্তরাষ্ট্র, হাঙ্গেরী, বুলগেরিয়া, সেনেগাল, মেক্সিকো, জর্ডান, মিসর ও ফ্রান্সের সিনিয়র সম্পাদক, সাংবাদিক ও গণমাধ্যম বিশেষজ্ঞ। চলতি মাস থেকে এই বাছাই প্রক্রিয়া শুরু হবে। চূড়ান্ত বিজয়ীর নাম ঘোষণা করা হবে এপ্রিলের প্রথম সপ্তাহে।

প্রতিবছর সারা বিশ্বের সাংবাদিকদের মধ্য থেকে বাছাই করে একজনকে এই পুরস্কার দেয়া হয়।বিশ্বে পেশাদার সাংবাদিকদের জন্য এটিই সবচাইতে মর্যাদাসম্পন্ন আন্তর্জাতিক পুরস্কার হিসেবে স্বীকৃত।

ইউনেস্কোর ব্যবস্থাপনায় এই পুরস্কারটির নামকরণ করা হয়েছে দক্ষিণ আমেরিকার অনুসন্ধানী সাংবাদিক গুইরেমো ক্যানোর নামে। ১৯২৫ সনে জন্ম নেয়া গুইরেমো ক্যানো ইসাজা ২৭ বছর বয়স থেকে কলাম্বিয়ার এল এসপেক্টেডর পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। মাদক পাচারকারী মাফিয়াদের বিরুদ্ধে ধারাবাহিক অনুসন্ধানী সাংবাদিকতার জন্য ১৯৮৬ সনের ১৭ ডিসেম্বর ভাড়াটে খুনিদের হাতে তিনি নিহত হন। ১৯৯৭ সন থেকে ইউনেস্কো তার নামে ইউনেস্কো গুইরেমো ক্যানো ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজের প্রবর্তণ করে। তার স্মরণে প্রতি বছর প্রতিকূল পরিস্থিতির মধ্যেও সাহসী ও অনুসন্ধানী সাংবাদিকতার জন্য বাছাই করা একজন সাংবাদিককে ২৫ হাজার মার্কিন ডলারের মানের এই পুরস্কার দেয়া হয় ।

এ বছর দক্ষিণ আমেরিকার দেশ কোস্টারিকায় ৩ মে ইন্টারন্যাশনাল ওয়ার্ল্ড ফ্রিডম ডে উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এই পদক দেয়া করা হবে।

ইন্টারন্যাশনাল প্রেস ইন্সস্টিটিউট- এর (আইপিআই) সিনিয়র ভাইস চেয়ারম্যান মনজুরুল আহসান বুলবুল ২০১১ সন থেকে ইউনেস্কো – গুইরেমো ক্যানো ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম প্রাইজের জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বৈশাখী টেলিভিনের প্রধান সম্পাদক ।