ম্যালওয়্যার মুক্ত প্রথম আলো অনলাইন

রবিবার, ২৪/০২/২০১৩ @ ১:২৬ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক:
prothom aloবিপজ্জনক ম্যালওয়্যার ত্রুটি কাটিয়ে উঠেছে দৈনিক প্রথম আলো’র অনলাইন সংস্করণ। সপ্তাহ ধরে প্রচেষ্টার পর পুরোপুরি ম্যালওয়্যার ত্রুটিমুক্ত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন পত্রিকাটির আইসিটি ইন চার্জ হাফিজুর রহমান।

প্রসঙ্গত, বেশ কয়েকদিন ধরেই ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া ফায়ার ফক্স এবং গুগল ক্রোম’র মতো ওয়েব ব্রাউজগুলো-তে বিনা বাধায় প্রথম আলো’র ওয়েব সাইটটি খুলতে পারছিলেন না ব্যবহারকারীরা। অজ্ঞাত পরিচয়ের একটি বিপজ্জনক ম্যালওয়্যার সার্ভারে ছড়িয়ে পড়ায় এ সমস্যায় পড়ে পত্রিকাটি।

বেশ কয়েকদিন নিরন্তর প্রচেষ্টার পর শনিবার ভোর রাত সাড়ে চারটার দিকে সার্ভারটি থেকে ম্যালওয়্যার পুরোপুরি ডিলিট করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন আইসিটি ইন চার্জ হাফিজুর রহমান।

বিষয়টি সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল-কেও অবহিত হয়েছে বলে তিনি জানান।

হাফিজুর রহমান বলেন, “আমাদের সাইটের কোনো একটি বিজ্ঞাপনের লিংক ব্যবহার করে কে বা কারা ম্যালওয়্যারটি ছড়িয়ে দেয়। ম্যালওয়্যারটি আচরণও ছিল বেশ রহস্যজনক। তাই এটি পুরোপুরি ক্লিন করতে একটু সময় লেগেছে।”

প্রযুক্তি খুব দ্রুত বদলে যাওয়ায় এ ধরনের ঘটনায় সবসময় সতর্ক থাকতে হয় উল্লেখ করে তিনি বলেন, “এটা আমাদের জন্য শিক্ষণীয় বটে। তবে আমরা সে বিষয়ে সজাগ রয়েছি।”