সামহোয়্যার ইন ব্লগ এর ‘কৃতিত্ব ছিনতাই’

রবিবার, ফেব্রুয়ারি ২৪, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক:
সামহোয়্যার ইন ব্লগ-এর ‘কৃতিত্ব ছিনতাই’ করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিশ্বের প্রথম বাংলা ব্লগ সামহোয়্যার ইন ব্লগ-এর প্রধান নির্বাহী সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা। গণমানুষের এই আন্দোলনকে কেউ কেউ ‘দখলবাজি’ ও ‘দলবাজি’-তে পরিণত করার চেষ্টা করছে বলেও মনে করেন তিনি। একই সঙ্গে সামহোয়্যার ইন ব্লগ কখনই ক্ষমতা দেখানোর বিষয়ে আগ্রহী নয় উল্লেখ করে তিনি বলেন, “কেউ কেউ সামহোয়্যার ব্লগ-কে নিয়ে কুৎসা যে রটাচ্ছে, যা বড়ই লজ্জার।”

janaনতুন বার্তা ডটকমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

গুলশান জানা বলেন, “যুদ্ধাপরাধীদের বিচারের জন্য প্রজন্মকে সোচ্চার করতে সাত বছর ধরে নিরবচ্ছিন্ন কাজ করছে সামহোয়্যার ইন ব্লগ। ২০০৮ সালে এই ব্লগটিই প্রথম যুদ্ধাপরাধীদের দাবিতে ব্লগে ‘পিটিশন’ চালু করে। এখনো এ বিষয়ে একটি বিভাগ রয়েছে।”

‘কিন্তু তারপরও ব্লগটির সঙ্গে যারা জামায়াত-শিবির সংশ্লিষ্টতা খুঁজে পান, এর বিরুদ্ধে বক্তব্য দেন তাদের নিয়ে কিছু বলতেও আমার রুচিতে বাধে’- এমন মন্তব্য করে তিনি বলেন, “সত্যি সেল্যুকাস এই দেশ! কত বিচিত্র ঘটনাই না ঘটছে। চলছে মিথ্যাচার এবং হলুদ সাংবাদিকতাও।”

সমহোয়্যার ইন ব্লগ নিয়ে যারা বিভ্রান্ত মন্তব্য করছেন তারা নিজেরাই এ সম্পর্কে ভালো জানেন বলে মন্তব্য করেন গুলশান জানা। তিনি বলেন, “সামহোয়্যার ইন ব্লগ একটি উন্মুক্ত প্লাটফর্ম। এখানে এ মুহূর্তে এক লাখ ৪০ হাজার সক্রিয় ব্লগার রয়েছেন। তাদের সবাই এক মতের নন, বিভিন্ন মতের। মাঝে মাঝে কেউ কেউ আপত্তিকর মন্তব্য করলেও আমরা অল্প সময়ের মধ্যেই তা মডারেট করি। তারপরও কেউ কেউ প্রি-মডারেট মন্তব্যের স্ক্রিন ছবি তুলে অপপ্রচার চালান। এটা সত্যিই দুঃখজনক।”

তবে সামহোয়্যার ইন ব্লগ কখনই কণ্ঠরোধে বিশ্বাসী নয় বলে উল্লেখ করেন তিনি।

শাহবাগের প্রজন্ম চত্বরে সামহোয়্যার ইন ব্লগ নিষ্ক্রিয় কেন- এ প্রশ্নের জবাবে সৈয়দা গুলশান আরা ফেরদৌস জানা বলেন, “শাহবাগে আমাদের ব্লগাররাই প্রথমে জড় হয়েছিলেন। ওইদিন সবচেয়ে প্রথম বিকেল চারটায় শাহবাগে জড় হন সামহোয়্যার ইন এর ব্লগার সরদ চৌধুরী, পারভেজ আলম, বাকী বিল্লাহ, তন্ময় ফেরদৌস, কাল্পনিক এবং শিপু ভাই এর মতো অনেকেই। কিন্তু দুই-তিন দিনের মধ্যেই আমাদের এই কৃতিত্ব ছিনতাই করে নেয়া হয়। দখলবাজি ও দলবাজির চেষ্টা চলে।”

তিনি বলেন, ‘‘তাই আমরা আর মূল মঞ্চে থাকতে পারিনি। তবে আমরা নিজেদের জাহির করতে চাই না। ক্ষমতা দেখানোয় বিশ্বাসী নই। তাই প্রতিদিনই সেখানে যাই।”

কারা এই ‘ছিনতাই’ করেছে জানতে চাইলে জানা বলেন, “সেটা আপনারাই ভালো জানেন। তবে আমি যতটুকু জানি প্রজন্ম চত্বরে নেতৃত্বদানকারী ব্লগার অ্যান্ড অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম এর আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার যে একজন ব্লগার তা আমার জানা নেই।”

আন্দোলনে নেতৃত্ব দেয়া অপর ব্লগার অমি রহমান পিয়াল ও আরিফ জেবতিক সম্পর্কে তিনি বলেন, “উগ্র আওয়ামী আচরণের কারণে এদের সামহোয়্যার ইন ব্লগ থেকে বহুবার সতর্ক করা হলে তারা পরে আমার ব্লগ নামে একটি ব্লগ বের করে। এরাই ছাগু শব্দের প্রচলন করে। কিন্তু সামহোয়্যার ইন ব্লগ সব সময় এসব বিষয়ে নিরপেক্ষ থেকেছে।”
সূত্র: নতুন বার্তা