জাতিসংঘ রেডিওর বাংলা ওয়েবসাইটের যাত্রা শুরু

রবিবার, ফেব্রুয়ারি ২৪, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক:
un radioছয়টি দাফতরিক ভাষাসহ আটটি ভাষার পাশাপাশি প্রথমবারের মতো বাংলায় আলাদা ওয়েবসাইটে রেডিওর খবর প্রচার করছে জাতিসংঘ।

বৃহস্পতিবার চতুর্দশতম আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এই বাংলা ওয়েবসাইটের যাত্রা শুরু হয়। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে আত্মদানকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১৯৯৯ সালে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে জাতিসংঘ, যে দিনটিকে শহীদ দিবস হিসেবে পালন করে বাঙালি জাতি।

একুশের প্রথম প্রহরে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে সর্বজনীন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আলোচনা সভার যাত্রা : ফাঁকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি একেএ মোমেন জানান, জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে বাংলার স্বীকৃতি আদায়ের পথে এটি বড় একটি বিজয়। অচিরেই অন্য ছয়টি ভাষার মতো বাংলাকেও দাফতরিক ভাষার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করছেন।

সংবাদ সংস্থা, প্রতিষ্ঠান বা ব্যক্তিপর্যায়ে জাতিসংঘের বিভিন্ন খবর ও ফিচার অডিও আকারে সরবরাহ করে জাতিসংঘ রেডিও। মূলত বিশ্বব্যাপী জাতিসংঘের বিভিন্ন কার্যক্রম এবং সে সম্পর্কিত সংবাদকেই এই রেডিওতে গুরুত্ব দেয়া হয়। এতদিন পর্যন্ত ছয়টি দাফতরিক ভাষা আরবি, চীনা, ইংরেজি, ফরাসি, রুশ ও স্প্যানিশ ছাড়াও সোয়াহিলি ও পর্তুগিজ ভাষায় দৈনিক সংবাদভিত্তিক অনুষ্ঠান প্রচার করত জাতিসংঘ রেডিও। এই ভাষাগুলোর প্রতিটিরই আলাদা ওয়েবসাইট আছে। এবার এগুলোর সঙ্গে যুক্ত হলো বাংলায় ওয়েবসাইট।

কয়েক সপ্তাহ ধরে পরীক্ষামূলকভাবে চালানোর পর বৃহস্পতিবার তা আনুষ্ঠানিকভাবে শুরু হয়। জাতিসংঘ রেডিওর খবর, ফিচার বা সাক্ষাৎকারের অডিও ওয়েবসাইটে প্রকাশ করা হয় এবং সেখান থেকে যে কোনো সম্প্রচারক প্রতিষ্ঠান বা ব্যক্তি বিনা খরচায় নিবন্ধিত হয়ে তা ডাউনলোড করতে পারেন। বিশ্বের বহু রেডিওস্টেশন জাতিসংঘ রেডিওর অনুষ্ঠান পুনঃপ্রচার করে থাকে।