আর্থিত সংকটে দেউলিয়া রিডারস ডাইজেস্ট

মঙ্গলবার, ১৯/০২/২০১৩ @ ২:৫০ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক:
বহুল পঠিত সাময়িকী রিডারস ডাইজেস্ট ৪৬৫ মিলিয়ন ডলারের ঋণ থেকে বাঁচতে আদালতে দেউলিয়া হওয়ার আবেদন জানিয়েছে। পাঠক প্রিন্ট মিডিয়া থেকে ইলেকট্রনিক মিডিয়ার দিকে ঝুঁকে পড়ায় এখন থেকে ম্যাগাজিনটি শুধু উত্তর আমেরিকায়ই তার কার্যক্রম চালাবে।
digest
গত চার বছরের মধ্যে প্রতিষ্ঠানটি এ নিয়ে দ্বিতীয়বারের মতো পাওনাদারদের হাত থেকে বাঁচতে দেউলিয়া আইনের শরণাপন্ন হলো। পাওনাদারদের মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে হোস্টেস ব্র্যান্ড ও ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান কোডাক।

ডিউইট ও লিলা দম্পতির হাত ধরে ১৯২২ সালের ফেব্রুয়ারিতে প্রথম প্রকাশিত হয় রিডারস ডাইজেস্ট। এটি পাবলিক লিমিটেড প্রতিষ্ঠানে পরিণত হয় ১৯৯০ সালে। একটি বেসরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান রিপলউড হোল্ডিংস ২০০৭ সালে ১ দশমিক ৬ বিলিয়ন দিয়ে রিডারস ডাইজেস্ট কিনে নেয়। ক্রয়ের প্রাক্কালে ম্যাগাজিনটির ঋণের পরিমাণ ছিল ৮০০ মিলিয়ন ডলার। ২০০৯ সালে এসেই রিপলউড দেউলিয়া থেকে সুরক্ষার জন্য আদালতের শরণাপন্ন হয়। অধিগ্রহণকালে গৃহীত ঋণ ও বিজ্ঞাপন রাজস্ব কমে যাওয়াকে উক্ত দেউলিয়া মামলার মূল কারণ হিসেবে উল্লেখ করে প্রতিষ্ঠানটি।

গতকাল প্রতিষ্ঠানটি নিউ ইয়র্কে চাপ্টার ১১-এর দেউলিয়া আইনানুসারে সম্পদ ও দায়ের পরিমাণ এক বিলিয়ন ডলারের বেশি দেখিয়ে দেউলিয়া হওয়ার আবেদন করে। তবে কানাডাসহ ম্যাগাজিনটির আন্তর্জাতিক কার্যক্রমগুলো এ মামলার অন্তর্ভুক্ত করা হয়নি। ধারণা করা হচ্ছে, এ মামলা নিষ্পত্তি হলে প্রতিষ্ঠানটির ঋণের পরিমাণ ৮০ শতাংশ কমে ১০০ মিলিয়নে নেমে আসবে।

উল্লেখ্য, বিশ্বজুড়ে প্রায় আড়াই কোটি পাঠক নিয়মিত ম্যাগাজিনটি পড়ে থাকেন। ৭৫টি ম্যাগাজিনসহ বিশ্বে রিডারস ডাইজেস্টের ৪৯টি সংস্করণ প্রকাশিত হয়ে থাকে।
সূত্র: দ্য টেলিগ্রাফ