‘ব্লিটজ’ সম্পাদকের ৭ বছর কারাদণ্ড

বৃহস্পতিবার, জানুয়ারি ৯, ২০১৪

:: প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

ব্লিটজ সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরী।

ব্লিটজ সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরী।

(০৯ জানুয়ারি ২০১৪)- ঢাকা থেকে প্রকাশিত ‘ব্লিটজ’ পত্রিকার সম্পাদক সালাউদ্দিন শোয়েব চৌধুরীকে রাষ্ট্রদ্রোহ মামলায় ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে এ রায় দেন ঢাকা মহানগর দায়রা জজ মো. জহুরুল হক।

এর আগে ৭ জানুয়ারি রায় ঘোষাণার দিন ধার্য থাকলেও আসামিপক্ষ সময়ের আবেদন করায় বিচারক রায়ের নতুন দিন ধার্য করেন। মামলাটিতে ২০ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্যগ্রহণ করেছেন আদালত।

অভিযোগে বলা হয়, ২০০৩ সালের ২৯ নভেম্বর অভিযুক্ত ব্যক্তি ইসরাইল যাওয়ার উদ্দেশে জিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে গেলে ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে। এ সময় তার কাছ থেকে ‘অ্যাডুকেশন টুয়ার্ডস কালচার অফ পিস’ শীর্ষক কনফারেন্সে উপস্থাপনের জন্য একটি ভাষণের কপি জব্দ করা হয়।

২০০৩ সালের ১ ডিসেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত এই কনফারেন্স হওয়ার কথা ছিল। সেই ভাষণে বাংলাদেশে আল-কায়দাসহ ইসলামী জঙ্গিবাদী সংগঠনের তৎপরতার কথা উল্লেখ করা হয়।

বাংলাদেশের মাদরাসাগুলোতে গেরিলা ট্রেনিংয়ের মাধ্যমে ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনে বিন লাদেন, ইয়াসির আরাফাত ও সাদ্দামের পক্ষে যুদ্ধ করতে জিহাদের শিক্ষা দেয়া হয় বলেও উল্লেখ করা হয়।