আফতাবের আলোড়ন তোলা সেই ছবি

বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৩

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

altaf photo(২৫ ডিসেম্বর ২০১৩)- ১৯৭৪ সালে কুড়িগ্রামের প্রত্যন্ত অঞ্চলে দুর্ভিক্ষের খবর সংগ্রহের জন্য যান দৈনিক ইত্তেফাকের দুই সাংবাদিক। রিপোর্টার শফিকুল কবির সেই অ্যাসাইনমেন্টে একজন ফটো সাংবাদিককে সঙ্গে নিয়ে যান।

ফিরে সেই ভয়বহতার চিত্র তুলে ধরে একটি প্রতিবেদন লেখেন রিপোর্টার। সেটি খুব গুরুত্ব দিয়ে ছাপাও হয়। সে সংবাদটি ব্যাপক সাড়া ফেলে। কিন্তু প্রতিবেদনটি যতোটা সাড়া ফেলতে পেরেছিল তার চেয়েও বেশি নজর কেড়েছে সেটির সঙ্গে ছাপা ছবিটি। এ ছবিটিই প্রশাসনের টনক নাড়িয়ে দিয়েছিল।

সেই ছবিতে দুর্ভিক্ষের ভয়াবহতা প্রকাশ পেয়েছিল প্রকটভাবে। এক জেলে পরিবারের বাক প্রতিবন্ধী মেয়ে বাসন্তীর মাছ ধরার জাল পরে লজ্জা নিবারণের চেষ্টা- সেই দৃশ্যই বলে দিচ্ছিল উত্তরাঞ্চলের দুর্ভিক্ষের করুণ চিত্র।

তুমুল আলোচিত এই ছবিটিই ধারণ করেছিলেন আফতাব আহমেদ। এই এক ছবি দিয়েই তৎকালীন ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু সরকারকে রাজনৈতিক সঙ্কটে ফেলে দিয়েছিলেন এই অকুতোভয় ফটোগ্রাফার।

সেই আফতাব আহমেদকে বুধবার ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এই শোকের দিনে জাল পরা বাসন্তীর বিখ্যাত ছবিটি তার স্মরণে পাঠকদের জন্য প্রকাশ করা হলো।

সূত্র: বাংলামেইল।