শাহবাগ নিয়ে গার্ডিয়ানের ভুল!

সোমবার, ১৬/১২/২০১৩ @ ২:৫২ অপরাহ্ণ

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

gardian shahbag(১৬ ডিসেম্বর ২০১৩)- যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির রায় আপিল বিভাগে পুনর্বিবেচনার আবেদন খারিজ হওয়ার পর শাহবাগে উল্লসিত জনতার ছবিকে এ বিচারের প্রতিবাদ হিসেবে প্রচার করেছে যুক্তরাজ্যের খ্যাতনামা পত্রিকা গার্ডিয়ান।

প্রভাবশালী এ ব্রিটিশ দৈনিক বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রোববার জন পিলজারের একটি নিবন্ধ ছাপে, যাতে বলা হয় ‘বাংলাদেশ, এখন একটি বৃহৎ কারাগার’।

ওই নিবন্ধে বার্তা সংস্থা এপির একটি আলোকচিত্র দেয়া হয়। গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ হওয়ার পর সন্ধ্যায় শাহবাগে গণজাগরণ মঞ্চের মশাল মিছিলের ছবি ছিল সেটি।

তবে গার্ডিয়ানে ছবির ক্যাপশনে বলা হয়, ‘জামায়াতে ইসলামীর নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির প্রতিবাদে বিক্ষোভ, ডিসেম্বর ২০১৩’।

মিছিলের সামনের দিকে অনেক নারীর উপস্থিতি সংবলিত ওই ছবিটি শাহবাগের-এ বিষয়টি এক পাঠক নজরে আনার আগ পর্যন্ত তার নিচে ওই ক্যাপশনই রাখে গার্ডিয়ান। তবে ভুলটি গার্ডিয়ানের, নাকি বার্তা সংস্থা এপির- বিষয়টি স্পষ্ট নয়।

পরে ক্যাপশন সংশোধন করে গার্ডিয়ান বলেছে, “সহ-সম্পাদকরা ভুল করে ছবির ওই ক্যাপশন দিয়েছেন এবং এখন সেটি হালনাগাদ করা হচ্ছে।” সংশোধিত ক্যাপশনে বলা হয়, ‘জামায়াতে ইসলামীর নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসি উদযাপনে মিছিল, ডিসেম্বর ২০১৩’।

সর্বশেষ