আনুষ্ঠানিক যাত্রা শুরু করছে গানবাংলা

সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৩

:: প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

gaanbangla(১৬ ডিসেম্বর ২০১৩)- সুস্থ সঙ্গীতের চর্চা ও বিকাশের অঙ্গীকার নিয়ে অবশেষে ১৬ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করছে দুই বাংলার সর্বপ্রথম এইচডি মিউজিক অ্যাণ্ড ফ্যাশন বিষয়ক টিভি চ্যানেল ‘গানবাংলা’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে আনুষ্ঠানিকভাবে চ্যানেলটির পর্দা উঠবে। চ্যানেলটির উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

ফ্যাশন, গ্ল্যামার ও মিউজিকনির্ভর এই বাংলা এইচডি টিভি চ্যানেলটি ভারতসহ বিশ্বের ২২০টি দেশে একযোগে সম্প্রচারিত হবে বলে জানা গেছে। চ্যানেলটির অফিস করা হয়েছে ঢাকার নতুন বাজার এলাকায়।

ঐতিহ্যমণ্ডিত গান ও সমকালীন গানের পাশাপাশি বিশ্বসঙ্গীতের সাড়াজাগানো গানের অন্যতম প্রচারমাধ্যম হবে এই চ্যানেল। তবে স্বকীয়তার বিচারে আমাদের দেশজ ও লোকজ গানগুলি যাতে দেশ-বিদেশের শ্রোতাদের কাছে সহজে শ্রুতিগোচর হয়- এটিই হবে গানবাংলার অন্যতম উদ্দেশ্য।

সঙ্গীতভিত্তিক চ্যানেল গানবাংলায় উইন্ড অব চেইন, সাউন্ড অব সাইলেন্ট, জ্যাম অ্যান্ড জেলি, এসএমএস ফকির, জোনাক রাতের গান, মুন উইথ স্টার, গল্প স্টেশন, থামুন সঙ্গে আছি মামুন, মিউজিক মাইলস্টোন- সঙ্গে রশীদ নিউটন, দেশীয় সঙ্গীতের প্রাণ- সঙ্গে দুলাল খান… এই রকম অনেক মজার মজার ও চমকপ্রদ অনুষ্ঠান ও নিয়মিত থাকছে মিউজিক্যাল চলচ্চিত্র।

চ্যানেলটির একটি সূত্র জানিয়েছে, বাঙালি ও বাংলা গানের সাধক ফকির লালন সাঁই, মরমী কবি হাসন রাজা, বাউল সম্রাট শাহ আবদুল করিম, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামসহ আমাদের অনেক মৌলিক গানগুলোকে আন্তর্জাতিক মাতৃভাষা বাংলার পাশাপাশি ইংরেজিতে পরিবেশন ও উপস্থাপনের মাধ্যমে বাংলা গানকে বিশ্বের কাছে তুলে ধরার সর্বাত্মক প্রচেষ্টাও থাকবে গানবাংলার আয়োজনে।

গানবাংলার অনুষ্ঠান নির্মাণের ক্ষেত্রে কর্তৃপক্ষ যে বিষয়গুলি বিবেচনা করেছে তা হলো, মাটি ও মানুষের গান, মৌলিক কথা ও সুরের গান, আবহমান বাংলার বিলুপ্তপ্রায় লোকজ ঐতিহ্যের গান, সমকালের আধুনিক ও ব্যান্ডের গান। তবে সব ধরণের গানের মিউজিক ভিডিও নির্মাণের ক্ষেত্রে ‘গানবাংলা’ পরিবারকে সবচেয়ে বেশি যত্মবান হতে দেখা গেছে।

গানবাংলার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী ও সঙ্গীত পরিচালক কৌশিক হোসেন তাপস, ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন ফ্যাশন ডিজাইনার ও বিউটি এক্সপার্ট ফারজানা মুন্নী, উপদেষ্টা হিসেবে আছেন ভারতের জনপ্রিয় সঙ্গীত পরিচালক প্রীতম, ক্রিয়েটিভ কনসালটেন্ট হিসেবে আছেন কবি, নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্র নির্মাতা সাখাওয়াত আল মামুন।

এদিকে গানবাংলার আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে বাণী দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।

উল্লেখ্য, কয়েক মাস ধরে পরীক্ষামূলকভাবে সম্প্রচার হয়ে আসছে সঙ্গীতভিত্তিক চ্যানেল ‘গান বাংলা’।