নতুন সাংবাদিক সংগঠন জ্যাব

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০১৩

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

jab(২৬ সেপ্টেম্বর ২০১৩)- জার্নালিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (জ্যাব) নামের একটি সংগঠনের ঘোষণা দেয়া হয়েছে। জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি খন্দরকার মনিরুল আলম আহ্বায়ক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এলাহী নেওয়াজ খানকে সদস্য সচিব করে ১০১ সদস্যের কেন্দ্রীয় কমিটিও ঘোষণা করা হয়েছে। শিগগিরই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। একইসঙ্গে প্রবীণ সাংবাদিকদের নিয়ে জ্যাবের উপদেষ্টা কমিটির নাম ঘোষণা করা হয়েছে।

উপদেষ্ট কমিটিতে রয়েছেন: সাদেক খান, আমানউল্লাহ, আতিকুল আলম, সৈয়দ কামাল উদ্দিন, আমানুল্লাহ কবীর, কামাল উদ্দীন সবুজ (সভাপতি, জাতীয় প্রেস ক্লাব), ড. রেজোয়ান সিদ্দিকী, এরশাদ মজুমদার, সৈয়দ মাহমুদ, মো. জিয়াউল হক, আবু জাফর পান্না, মুহাম্মদ কামরুজ্জামান (স্পোর্টস), মাসুদুল হক, শামসুল আলম চৌধুরী (ইকবাল চৌধুরী), এমএ আজিজ, মুন্সী আবদুল মান্নান, রফিক ভূঁইয়া, মাহমুদ শফিক ও আবদুল আউয়াল ঠাকুর।

নতুন সংগঠন সম্পর্কে এলাহী নেওয়াজ খান বলেন, “বিএনপির বিভিন্ন পেশাজীবী সংগঠন রয়েছে। ডাক্তারদের রয়েছে ড্যাব, আইনজীবী, ইঞ্জিনিয়ারদের নিয়েও দলটির পেশাজীবী সংগঠন রয়েছে। কিন্তু সাংবাদিকদের নিয়ে দলটির কোনো আলাদা সংগঠন নেই। ফলে ঢাকা এবং ঢাকার বাইরের জাতীয়তাবাদী সাংবাদিকদের কোনো অভিভাবক নেই, তারা বিচ্ছিন্নভাবে থাকতে বাধ্য হচ্ছেন। ফলে মিডিয়া জগতে বিএনপি ঘরানার সাংবাদিকরা অনেকটা কোণঠাসা।”

তিনি আক্ষেপ করে বলেন, “এ কারণে দেখা যায়, বিএনপি ঘরানার কোনো মিডিয়া বাজারে এলে অন্য ঘরানার সাংবাদিকরাই প্রাধান্য পান। ব্রাত্য থাকেন জাতীয়তাবাদী সাংবাদিকরা। এ থেকে উত্তরণে এ সংগঠন কাজ করবে।”

এলাহী নেওয়াজ খান জানান, প্রত্যেক বিভাগ ও জেলায় জ্যাবের শাখা চূড়ান্তের পথে। রাজধানীর কমিটি চূড়ান্ত এবং দুয়েকদিনের মধ্যেই ঘোষণা করা হবে।