দারুণ ভূমিকা রাখছে কমিউনিটি রেডিও

রবিবার, ০১/০৯/২০১৩ @ ৩:০৫ অপরাহ্ণ

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

comunity radio(০১ সেপ্টেম্বর ২০১৩)- দেশে প্রথমবারের মতো চালু হওয়া কমিউনিটি রেডিওগুলো স্থানীয় পর্যায়ে দারিদ্র বিমোচন এবং স্থানীয় উন্নয়নে দারুণ ভূমিকা রাখছে। কমিউনিটির মানুষ এই গণমাধ্যমকে কাজে লাগিয়ে তাদের নিজেদের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরছেন। শুধু তাই নয়, সামাজিক নানা ইস্যুতে স্থানীয় পর্যায়ে স্থাপিত এই কমিউনিটি রেডিওগুলো ক্রমেই হয়ে উঠছে সংলাপ আয়োজনের চমৎকার ক্ষেত্র।

রোববার রাজধানীর আইডিবি ভবনে আয়োজিত স্থানীয় উন্নয়নে কমিউনিটি রেডিও বিষয়ক অনুষ্ঠানে সংশ্লিষ্টরা এ তথ্য জানান।

অনুষ্ঠানে জানানো হয়, কমিউনিটি রেডিও’র মাধ্যমে গ্রামীণ জনপদে বসবাসরত তথ্য অধিকারবঞ্চিত মানুষ গণমাধ্যমে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে পারছেন। কমিউনিটি রেডিওগুলো সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পরিবেশ বিষয়ে হয়ে উঠছে তাদের অভিমত প্রকাশের নিজস্ব ক্ষেত্র।

বাংলাদেশে দুই বছর মেয়াদী ‘পায়োনিয়ারিং, কানেক্টিং অ্যান্ড এম্পাওয়ারিং ভয়েসেস ফর চেঞ্জ: স্ট্রেংদেনিং কমিউনিটি রেডিও ইন বাংলাদেশ টু ফাইট পোভার্টি অ্যান্ড প্রমোট ডেভেলপমেন্ট’ শীর্ষক একটি একটি প্রকল্প উদ্বোধনের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। কমিউনিটি রেডিওগুলোকে আরো বেশি শক্তিশালী করতে ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় যৌথভাবে এ প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) এবং ফ্রি প্রেস আনলিমিটেড।

অনুষ্ঠানে বক্তারা জানান, দেশে প্রথমবারের মতো চালু হওয়া ১৪টি কমিউনিটি রেডিও স্টেশন দৈনিক ১০৬ ঘণ্টা অনুষ্ঠান সম্প্রচার করছে। ১৩টি জেলার ৬৭টি উপজেলার প্রায় ৪৬ লাখ মানুষ কমিউনিটি রেডিও শুনছেন। আর এসব কমিউনিটি রেডিওতে প্রশিক্ষিত ৫৩৬ জন গ্রামীণ যুব ও যুব-নারী সম্প্রচারকর্মী হিসেবে কাজ করছেন। মূলধারার গণমাধ্যমের পাশাপাশি নতুন ধারার এ গণমাধ্যমটিও দ্রুত জনপ্রিয় উঠছে।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. খলিলুর রহমান বলেন, কমিউনিটি রেডিও স্থানীয় লোকজ, আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক জীবন-বিকাশের সুযোগ তৈরি করে দিচ্ছে। ফলে গ্রামাঞ্চলে এক নতুন যুগের সূচনা হয়েছে।

নেদারল্যান্ডভিত্তিক গণমাধ্যম বিষয়ক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেডের ‘পার্টিসিপেটিভ মিডিয়া ও ভালনারেব্ল গ্রুপের’টিম লিডার লিঁও ভন ডেন বোর্গডে বলেন, কমিউনিটি রেডিওগুলো স্থানীয় জনগণের দারিদ্র দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি স্থানীয় স্থানীয় জনগণের মৎস্য, কৃষিসহ সব ধরনের পণ্য বাজারজাতকরণে সামষ্টিকভাবে ভূমিকা রাখে।

সর্বশেষ