কমিউনিটি রেডিও স্থাপনের জন্য আবেদন আহ্বান

শুক্রবার, ২৩/০৮/২০১৩ @ ৭:৪২ অপরাহ্ণ

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

radio(২৩ আগস্ট ২০১৩)- কমিউনিটি রেডিও স্থাপনের জন্য নতুন করে আবেদন আহ্বান করেছে তথ্য মন্ত্রণালয়। ২১ আগস্ট দ্বিতীয় পর্যায়ে কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনার জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের বেতার-২ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৭ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশের নাগরিক/প্রতিষ্ঠান কমিউনিটি রেডিও স্থাপনের জন্য নির্ধারিত ফরম/প্রকল্প প্রস্তাব সিডিউলে আবেদন করতে পারবে। তথ্য মন্ত্রণালয়ের সচিবের অনুকূলে অফেরতযোগ্য ১০০/- (একশত) টাকা মূল্যমানের পে-অর্ডার/ব্যাংক ড্রাফট জমা দিয়ে তথ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. আলী নওয়াজের কাছ থেকে নির্ধারিত ফরম/প্রকল্প প্রস্তাব সিডিউল সংগ্রহ করা যাবে।

বাংলাদেশে বর্তমানে কমিউনিটি রেডিওর সংখ্যা ১৬।

কমিউনিটি রেডিও নীতিমালা অনুযায়ী, কমিউনিটি রেডিও সম্প্রচার কর্মকাণ্ডের নিয়ন্ত্রণে থাকবে একটি অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান। এর মালিকানায় থাকবে নির্দিষ্ট কোনো গোষ্ঠী বা দল এবং এটি পরিচালিত হবে ট্রাস্ট, ফাউন্ডেশন অথবা কোনো এসোসিয়েশনের মাধ্যমে। এর উদ্দেশ্য কমিউনিটিকে সেবা প্রদান করা এবং স্থানীয় লোকজ, আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক জীবন-বিকাশের সুযোগ তৈরি করে দেয়া।

নীতিমালা অনুযায়ী, কমিউনিটি রেডিও স্থাপন ও পরিচালনার অনুমতি/লাইসেন্স পাওয়ার জন্য সরকারি গবেষণা ও উন্নয়ন সংস্থা বা প্রতিষ্ঠান, এমন বেসরকারি উন্নয়ন সংস্থা বা প্রতিষ্ঠান যাদের কমপক্ষে পাঁচ বছরের দারিদ্র বিমোচন/গণমাধ্যম/তথ্যপ্রযুক্তি সম্পর্কিত কাজের অভিজ্ঞতা রয়েছে, তারা আবেদন করতে পারবে। তাছাড়া সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা সংস্থার অবশ্যই আইনগত বৈধতা থাকতে হবে কিংবা এনজিও ব্যুরোর রেজিস্ট্রিভুক্ত হতে হবে।

তবে ব্যক্তিগত বা যৌথভাবে পরিচালিত ব্যবসা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল বা তাদের অঙ্গ সংগঠন যেমন ছাত্র সংগঠন, ট্রেড ইউনিয়ন ইত্যাদি, দেশি-বিদেশি যেসব কোম্পানি তাদের মালিক বা শেয়ার হোল্ডারকে লভ্যাংশ প্রদান করে থাকে, আন্তর্জাতিক/বিদেশী বেসরকারি সংস্থা বা বিদেশী সম্প্রচার সংস্থা/চ্যানেল এবং সরকার কর্তৃক নিষিদ্ধ ঘোষিত কোনো প্রতিষ্ঠান বা সংস্থা কমিউনিটি রেডিও পরিচালনার জন্য যোগ্য বলে বিবেচিত হবে না।

সর্বশেষ