সাংবাদিক নাজিম উদ্দিন মোস্তান আর নেই

রবিবার, ১৮/০৮/২০১৩ @ ৬:১২ অপরাহ্ণ

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

Mostan(১৮ আগস্ট ২০১৩)- বিশিষ্ট সাংবাদিক নাজিম উদ্দিন মোস্তান আর নেই (ইন্নালিল্লা… রাজেউন)। রোববার বিকালে রাজধানীর মিরপুরে সাংবাদিক আবাসিক এলাকায় তার নিজ বাসবভনে তার মৃত্যু হয়।

তার বয়স হয়েছিলে ৬৭ বছর। রোববার এশার নামাজের পর তারা জানাজা অনুষ্ঠিত হবে। এরপর কালসী কবরস্থানে দাফন করা হবে বলে জানিয়েছেন তার ছেলে ফয়সাল।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী নাজিম উদ্দিন মোস্তান ১৯৯৮ সাল পর্যন্ত দৈনিক ‘ইত্তেফাক’ পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি ওই পত্রিকার প্রধান প্রতিবেদক ও বিশেষ প্রতিবেদক ছিলেন। এছাড়া সংবাদেও সাংবাদিকতা করেছেন। তিনি ‘রাষ্ট্র’ নামে একটি সাপ্তাহিক পত্রিকাও চালাতেন। অর্থ সংকটের কারণে তিনি ‘রাষ্ট্র’ বেশিদিন চালাতে পারেননি। এর অফিস ছিল তার সোবহানবাগের ভাড়া বাসায়।

১৯৯৮ সালের দিকে অফিসে দায়িত্বপালনরত অবস্থায় তার স্ট্রোক হয়। তারপরই তিনি পক্ষাঘাতগ্রস্থ হয়ে পড়েন।

খালেদা জিয়ার শোক
সাংবাদিক নাজিম উদ্দিন মোস্তান ইন্তেকালে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সন, জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া।

রোববার এক শোকবাণীতে বিএনপি চেয়ারপার্সন মরহুম নাজিম উদ্দিন মোস্তানকে একজন নির্ভীক সাংবাদিক হিসেবে উল্লেখ করে বলেন, “তার সাংবাদিকতা জীবনে সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ঘটনা প্রবাহ অত্যন্ত বস্তুনিষ্ঠভাবে সংবাদপত্রে তিনি যেভাবে উপস্থাপন করেছেন তা পরবর্তী প্রজন্মের জন্য শিক্ষনীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। মরহুম নাজিম উদ্দিন মোস্তান গণতান্ত্রিক সমাজ বিনির্মাণে মানুষের স্বাধীনতার প্রশ্নে কখনো আপস করেননি।”

খালেদা জিয়া বলেন, “স্বাধীনতা সংগ্রাম সহ সকল গণতান্ত্রিক আন্দোলন এবং সাংবাদিকদের অধিকার আদায়ে তিনি ছিলেন অগ্রপথিক।” বেগম জিয়া মরহুম নাজিম উদ্দিন মোস্তানকে সাংবাদিকতা জগতে কিংবদন্তীতুল্য হিসেবে অভিহিত করে বলেন, গণমানুষের মৌলিক ও মানবিক অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতা প্রশ্নে তার কর্মময় জীবনে সকল স্বৈরশাসনের রক্তচক্ষুকে উপেক্ষা করে তিনি তার ক্ষুরধার লেখনি অব্যাহত রেখেছিলেন।”

বেগম খালেদা জিয়া মরহুম নাজিম উদ্দিন মোস্তানের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অপর এক শোকবার্তায় বিএনপি’র ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর মরহুম নাজিম উদ্দিন মোস্তানকে সাংবাদিক জগতের এক অনন্য নক্ষত্র হিসেবে উল্লেখ করে বলেন, “একজন খ্যাতিমান সাংবাদিক হিসেবে দেশ ও জনগণের জন্য তার লেখনী এবং সংগ্রামী ভূমিকার কথা এদেশের মানুষের হৃদয় থেকে কোনদিনও মুছে যাবেনা।”

তিনি বলেন, “তার মৃত্যুতে সাংবাদিকতা জগতে যে শূন্যতার সৃষ্টি হলো তা সহজে পূরণ হবার নয়। মির্জা আলমগীর মরহুম নাজিম উদ্দিন মোস্তান এর রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবাববর্গ ও আত্মীয়স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানান।”

সর্বশেষ