ওয়েজবোর্ড বাস্তবায়ন কমিটির প্রজ্ঞাপন জারি

রবিবার, আগস্ট ১১, ২০১৩

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

kolom02(১১ আগস্ট ২০১৩)- সংবাদপত্র ও সংবাদ সংস্থাগুলোর জন্য অষ্টম ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনা ও বাস্তবায়নের জন্য রোববার মন্ত্রিসভা কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। অষ্টম ওয়েজবোর্ডের মজুরি বৃদ্ধির প্রস্তাব পর্যালোচনা করে সুপারিশ প্রণয়ন ও তা বাস্তবায়নের জন্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এই কমিটি গঠন করা হয়।

রোববার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, অষ্টম ওয়েজবোর্ডের সুপারিশ বাস্তবায়নের জন্য সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদের নেতৃত্বে ছয় সদস্যের কমিটি করা হয়েছে। এর অন্য সদস্যরা হলেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, বন ও পরিবেশমন্ত্রী হাছান মাহমুদ, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান। প্রজ্ঞাপন জারির পর থেকে এক মাসের মধ্যে এ কমিটি প্রতিবেদন জমা দেবে।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট মন্ত্রিসভায় এ বিষয়টি অনুমোদন দেয়া হয়। সপ্তম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদের বিদ্যমান মূল বেতনের ওপর ৭০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে অষ্টম সংবাদপত্র মজুরি বোর্ড । ১৯৯৭ সালের পঞ্চম মজুরি বোর্ডের টিওআর অনুযায়ী সুপারিশ প্রণয়ন করবে মন্ত্রিসভা কমিটি।

সপ্তম ওয়েজবোর্ডে নয়টি বেতনক্রম থাকলেও ‘অষ্টম ওয়েজবোর্ডে সাংবাদিক, প্রশাসনিক কর্মকর্তা ও প্রেসশ্রমিকদের জন্য ১৫টি বেতনক্রম নির্ধারণ করা হয়েছে। অষ্টম ওয়েজবোর্ডে সর্বোচ্চ বেতনক্রম ৩৪ হাজার ৮৫০ থেকে ৫৫ হাজার ৮৫০ এবং সর্বনিম্ন তিন হাজার ৭০০ থেকে পাঁচ ৬১৫ করা হয়েছে। ‘ক’ ও ‘খ’ শ্রেণীর সংবাদপত্রের শুধু বিশেষ গ্রেডভুক্ত সম্পাদক, ব্যবস্থাপনা পরিচালকের বাড়িভাড়া বাড়ানো হয়েছে । তারা সপ্তম ওয়েজবোর্ডে ২০ হাজার ও ১৮ হাজার টাকা পেতেন, যা অষ্টম ওয়েজবোর্ডে ৩০ হাজার ও ২৭ হাজার টাকা হবে।” সব সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারীর মাসিক চিকিৎসা ভাতা এক হাজার থেকে বাড়িয়ে ১৫০০ টাকা করার সুপারিশ করা হয়েছে অষ্টম ওয়েজবোর্ডে।