মারুফ রায়হান

মঙ্গলবার, ২৩/০৭/২০১৩ @ ১:৫৫ পূর্বাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

maruf-p(২৩ জুলাই ২০১৩)- জন্ম ২৩ নভেম্বর ১৯৬২, করাচিতে। পৈতৃক নিবাস : খুলনার ফুলতলায়। পিতা মো. আব্দুল মোতালেব। আশির দশকের প্রথমার্ধে ঢাকায় ছাত্রাবস্থায় প্রবলভাবে নাট্যান্দোলন, লেখালেখি ও সাংবাদিকতায় জড়িয়ে পড়েন। ১৯৮২ সালে সামরিক শাসনবিরোধী ভূমিকা রাখায় গ্রেফতার হন কলাভবন থেকে। ১৯৮৭ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং এরশাদ সরকারের পতন পর্যন্ত সেখানে প্রত্যক্ষ ভূমিকা রেখেছেন।

রুচিশীল সাপ্তাহিক পত্রিকা ‘সচিত্র সন্ধানী’-র মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি। মাঝে ‘মাটি’ নামে একটি সাহিত্য মাসিক সম্পাদনা করেন। দৈনিক সংবাদপত্রের ভেতর কাজ করেছেন বাংলার বাণী, আজকের কাগজ, যুগান্তর ও প্রথম আলোয়। ‘একুশের সংকলন’ ও ‘ষোলই ডিসেম্বর’ নামে দু’টি কাগজ বের করেন ফিবছর। বর্তমানে চাকরি করছেন প্রকাশিতব্য দৈনিক সকালের খবরে।

তাঁর কবিতাগ্রন্থ ১০টি; এর ভেতর রয়েছে : স্বপ্নভস্মের চারুকর্ম, উদ্বাস্তু গদ্যের গান, নৈঃশব্দ্যের ধ্বনি, ভালোবাসার ভুলগুলো ফুলগুলো, গাছ ও নারী, সন্ধ্যায় মেয়েটি যা যা বলেছিলো, শত কবিতা সতত কবিতা, অগ্নিশুদ্ধ মন। এছাড়াও রয়েছে গদ্যগ্রন্থ, সম্পাদনাগ্রন্থ, জীবনীগ্রন্থ ও সাক্ষাৎকারভিত্তিক বেশ কিছু বই।

সর্বশেষ