ছাপার অক্ষরে আর হাতে পৌঁছাবে না পিসিওয়ার্ল্ড

শনিবার, ১৩/০৭/২০১৩ @ ৪:১৪ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

PC_World(১৩ জুলাই ২০১৩)- নিউ মিডিয়া কি তাহলে বন্ধই করে দেবে ছাপার খবরকে? অন্তত সে পথেই হাঁটছেন বড় পত্রিকাগুলোর উদ্যোক্তারা। এরইমধ্যে বিশ্বের নামিদামি বেশ ক’টি পত্রিকার ছাপা সংস্করণ বন্ধ হয়ে গেছে। এবার বন্ধ হচ্ছে পিসিওয়ার্ল্ডের ছাপাসংস্করণ। ৩০ বছরের টানা প্রকাশনার পর ছাপার অক্ষরে বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের শীর্ষ প্রযুক্তি বিষয়ক এই ম্যাগাজিনটি। এরপর থেকে এটি কেবল অনলাইনে পাওয়া যাবে। আগামী আগস্ট ইস্যুই এর সর্বশেষ মুদ্রিত সংখ্যা হবে বলে নিশ্চিত করেছে পিসিওয়ার্ল্ডের মালিক প্রতিষ্ঠান আইডিজি।

আর এর সঙ্গে সঙ্গে শেষ হতে যাচ্ছে ছাপার অক্ষরে প্রযুক্তি প্রকাশনার যুগ। কেননা পিসিওয়ার্ল্ডই ছিলো সর্বশেষ প্রযুক্তি বিষয়ক নিয়মিত আন্তর্জাতিক প্রকাশনা।

পিসিওয়ার্ল্ডের প্রতিদ্বন্দ্বী সাময়িকী পিসিম্যাগ ২০০৮ সালেই বন্ধ হয়ে যায়। ৩০ বছরের টানা প্রকাশনার পর ২০০৯ সালে ছাপা বন্ধ করে অনলাইনে চলে যায় আরেক শীর্ষস্থানীয় প্রযুক্তি ম্যাগাজিন কম্পিউটার শপার। চলতি বছরের শুরুতে মুদ্রণ সংস্করণ বাদ দিয়ে সম্পূর্ণ ডিজিটালে পরিণত হয় প্রযুক্তিপ্রেমীদের বিশেষ পছন্দের ম্যাগাজিন ল্যাপটপম্যাগ।

নিউজউইক ও ইউএস নিউজের মতো একসময়ের বাঘা বাঘা সাময়িকীগুলো সম্পূর্ণ অনলাইনে চলে যাবার পরও পিসিওয়ার্ল্ডের ছাপা সংস্করণ চালিয়ে যাওয়া প্রযুক্তি বিশ্বে বিস্ময় তৈরি করেছিলো। কিন্তু ছাপার পাঠকসংখ্যা ক্রমাগত কমতে থাকায় এবং মুদ্রণের অধিক ব্যয়ভারের কারণে অবশেষে সম্পূর্ণভাবে ডিজিটাল প্রকাশনায় পদার্পণ করলো তারা। অবশ্য ছাপার পাশাপাশি পিসিওয়ার্ল্ডের অনলাইন সংস্করণটিও দীর্ঘদিন ধরে জনপ্রিয়।

পিসিওয়ার্ল্ডের মালিক প্রতিষ্ঠান আইডিজির প্রধান নির্বাহী বব ক্যারিগান বলেন, “প্রযুক্তি ব্যবহারকারী ও বাজারজাতকারীরা প্রিন্ট থেকে অনলাইনে সরে আসায় নেতৃত্ব দিয়েছেন। ৩০ বছর ধরে চলে আসা পিসিওয়ার্ল্ডের ছাপা সংস্করণ বন্ধের সিদ্ধান্ত তাদের পছন্দেরই প্রতিফলন।”
তিনি আরো জানান, এখন থেকে অনলাইনের পাশাপাশি আইফোন ও আইপ্যাড, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাবলেট, ম্যাক ও সাধারণ কম্পিউটারের জন্য বিভিন্ন ডিজিটাল সংস্করণ প্রকাশ করা হবে। ছাপা সংস্করণের বর্তমান গ্রাহকদের আগামী ২১ আগস্টের মধ্যে অনলাইনে ডিজিটাল গ্রাহক হওয়ার জন্য নিবন্ধন করতে হবে।

২০০৬ সালে পিসিওয়ার্ল্ডের সার্কুলেশন ছিল সাড়ে সাত লাখ, যা কম্পিউটার ম্যাগাজিনের ইতিহাসের সর্বোচ্চ। কিন্তু ২০১২ সালের ডিসেম্বরে সার্কুলেশন নেমে আসে সাড়ে তিন লাখে।
যুক্তরাষ্ট্রের মূল সংস্করণ ছাড়াও পিসিওয়ার্ল্ডের ১৫টিরও বেশি আন্তর্জাতিক সংস্করণ রয়েছে (বাংলাদেশ সংস্করণও আছে)। তবে আগস্ট মাসে যুক্তরাষ্ট্রের মূল সংস্করণটি বন্ধ হচ্ছে, এরপর পর্যায়ক্রমে বিভিন্ন দেশের সংস্করণ বন্ধ হবে।

প্রসঙ্গত, আশির দশকের পার্সোনাল কম্পিউটার বিপ্লবের সঙ্গে পিসিওয়ার্ল্ডের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। কম্পিউটার সম্পর্কিত নিত্যনতুন আবিষ্কার মাসের শেষে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিয়ে সে সময় জনপ্রিয়তার শীর্ষে পৌঁছায় পত্রিকাটি। এর প্রতিষ্ঠাতা ডেভিড বানেলকে প্রযুক্তি বিষয়ক প্রকাশনার অগ্রদূত বলা হয়।

সর্বশেষ