প্রেস ইনস্টিটিউটের জন্য নতুন আইন হচ্ছে

শনিবার, ২৯/০৬/২০১৩ @ ৬:৫৯ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

(২৯ জুন ২০১৩)- বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের জন্য নতুন আইন করা হচ্ছে বলে জানিয়েছেন ইনস্টিটিউটের মহাপরিচালক ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল মান্নান। প্রেস ইনস্টিটিউট অ্যাক্ট নামে এ আইনের খসড়া চূড়ান্ত হয়ে গেছে বলে জানান তিনি।

শনিবার চট্টগ্রাম প্রেসক্লাবের সহযোগিতায় প্রেস ইনস্টিটিউট আয়োজিত ‘সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণ’ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আবদুল মান্নান এ তথ্য জানান।

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রেসক্লাবের জ্যেষ্ঠ সহ সভাপতি রাশেদ রউফ, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, পিআইবির সহকারী পরিচালক (ফিচার) শাহেলা আক্তার ও প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পক্ষ থেকে কেশব কুমার বড়ুয়া।

প্রধান অতিথির বক্তব্যে পিআইবির মহাপরিচালক আবদুল মান্নান বলেন, সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য পিআইবি কাজ করবে। এ প্রতিষ্ঠানকে সাংবাদিকবান্ধব হিসেবে গড়ে তোলার জন্য আমরা কাজ করে যাব। এজন্য সবার পরামর্শ ও সহযোগিত প্রয়োজন।

তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল মান্নান বলেন, ‘সাংবাদিকরা দেশ, জাতির ও মানুষের জন্য নিবেদিত থেকে পেশাগত দায়িত্ব পালন করবেন।’

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস বন্দরনগরী চট্টগ্রামের সাংবাদিকদের জন্য উচ্চতর প্রশিক্ষণ আয়োজনের জন্য পিআইবি’র মহাপরিচালকের প্রতি অনুরোধ জানান।

সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণে অংশ নেওয়া সাংবাদিকদের মাঝে সনদপত্র বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি। বিভিন্ন জাতীয়, স্থানীয় ও অনলাইন সংবাদ মাধ্যমের ৩০জন সাংবাদিক এ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন।

তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষক ছিলেন দ্য ইন্ডিপেনডেন্ট পত্রিকার নগর সম্পাদক জিয়াউর রহমান ও পিআইবির সহকারী পরিচালক (ফিচার) শাহেলা আক্তার।

এদিকে একই সময়ে চট্টগ্রামে ডিজিটাল বাংলাদেশ বিষয়ক রিপোর্টিংয়ের উপর সাংবাদিকদের দিনব্যাপী প্রশিক্ষণ দিয়েছে প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি)। এ উপলক্ষে আয়োজিত কর্মশালায় চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন জেলার সাংবাদিকরা অংশ নেন।

শনিবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন পিআইবি’র মহাপরিচালক আবদুল মান্নান।

উদ্বোধনী বক্তব্যে আবদুল মান্নান আগামী ৬ মাসের মধ্যে পিআইবিকে আধুনিক ও প্রযুক্তিনির্ভর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার ঘোষণা দিয়ে বলেন, ‘পিআইবি সাংবাদিকদের প্রতিষ্ঠান। কিন্তু বিভিন্ন সীমাবদ্ধতার কারণে এ প্রতিষ্ঠান এখনও সেভাবে গড়ে উটতে পারেনি। আমরা পিআইবিকে প্রযুক্তিনির্ভর করার ব্যাপারে একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন প্রোগ্রামে জমা দিযেছি।’

তিনি বলেন, ‘টেলিভিশন সাংবাদিকদের পেশাদারি মান উন্নয়নের বিষয়েও চিন্তাভাবনা করা হচ্ছে। সম্প্রতি সংসদে ফিল্ম এন্ড টিভি মিডিয়া ইনস্টিটিউট আইন পাশ হয়েছে। আগামী অর্থবছর থেকে এ ইনস্টিটিউট গড়ে তোলার কাজ শুরু হবে। এরপর সেখান থেকে টিভি সাংবাদিকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।’

চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সভাপতি রাশেদ রউফের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো.আলেফ উদ্দিন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী প্রমুখ। প্রশিক্ষণ কর্মশালায় ডিজিটাল বাংলাদেশ বিষয়ক রিপোটিংয়ের উপর বক্তব্য উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.ওবায়দুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সসেস টু ইনফরমেশন প্রকল্পের কমিউনিকেশন কনসালটেন্ট হাসান মো.বেনাউল ইসলাম এবং পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক রাফিজা রহমান।

সর্বশেষ