সাংবাদিকদের জন্য কোটি টাকার তহবিল

শনিবার, জুন ২৯, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

inu(২৯ জুন ২০১৩)- সাংবাদিকদের কল্যাণের কথা ভেবে মহাজোট সরকার এক কোটি টাকার একটি তহবিল গঠন করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, “অতীতে সাংবাদিকদের জন্য কোনো সরকারই কিছুই করেনি। কিন্তু গণমাধ্যমের পবিত্রতা রক্ষা করতে হলে সাংবাদিকদের কল্যাণের জন্য কিছু করতে হবে।”

জাতীয় শ্রমিক জোট বগুড়া জেলা শাখার সম্মেলন-২০১৩ অনুষ্ঠানে যোগদানের আগে শুক্রবার বিকেলে বগুড়া সার্কিট হাউস মিলনায়তনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, “গণমাধ্যমের পবিত্রতা রক্ষা করা না গেলে ও দলবাজি দূর করা না গেলে গণতন্ত্র রক্ষা করা যাবে না। সাংবাদিকদের উচিত দেশের স্বার্থে সর্বদা এক থেকে জঙ্গীবাদ, দলবাজ, দুর্নীতিবাজদের বিরুদ্ধে সোচ্চার ও ঐক্যবদ্ধ হয়ে লেখা। সাংবাদিকদের কাজ সরকারের গঠনমূলক সমালোচনা করা, কিন্তু এমন সমালোচনা নয় যা রাষ্ট্রের জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করে।”

তথ্য অধিকার আইন শক্তিশালী করা হয়েছে উল্লেখ করে ইনু বলেন, “এ আইনের ফলে প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য থাকেন। এছাড়া প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশকে (পিআইবি) শক্তিশালী করা হয়েছে, যাতে তৃণমূল সাংবাদিকদের নিয়ে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা করতে পারে। ইতোমধ্যেই বিভিন্ন ছোটখাটো আইন নিয়ে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।”

সংবাদপত্রকে পূর্ণ স্বাধীনতা দিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানান তিনি।