সাব-এডিটরদের প্রশিক্ষণ শুরু খুলনায়

বুধবার, জুন ২৬, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

(২৬ জুন ২০১৩)- খুলনা প্রেসক্লাব মিলনায়তনে শুরু হয়েছে সাব-এডিটরদের (সহ-সম্পাদক) দুইদিন ব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ। খুলনা বিভাগ থেকে প্রকাশিত সাপ্তাহিক, দৈনিক ও অনলাইন পত্রিকায় কর্মরত সহ-সম্পাদকদের নিয়ে এ প্রশিক্ষণের আয়োজন করেছে বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট (পিআইবি)।

বুধবার দুইদিন ব্যাপি এই প্রশিক্ষণের উদ্বোধন করেন খুলনা জেলা প্রশাসক মো: মেজবাহ উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘বর্তমান যুগ হচ্ছে প্রতিযোগিতার যুগ। এখানে টিকে থাকতে হলে অবশ্যই যুগের সাথে তাল মিলিয়ে ও পাঠকদের চাহিদার প্রতি খেয়াল রেখে পত্রিকার সার্বিক মান উন্নয়ন করতে হবে। যারা এটি করতে ব্যর্থ হবেন তারা প্রতিযোগিতায় হেরে যাবেন।’

এসময় জেলা প্রশাসক এ প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞান যথাযথভাবে কাজে লাগাতে সহ-সম্পাদকদের প্রতি আহবান জানান।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি ও বিটিভি খুলনা প্রতিনিধি মকবুল হোসেন মিন্টু । বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, খুলনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাকির হোসেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে এবং পিআইবির প্রশিক্ষক মোহাম্মদ আব্দুল মান্নান।

প্রশিক্ষণের প্রথম দিনে সহ-সম্পাদকদের গুণাবলী, প্রেস রিলিজ, প্রেসনোট ও হ্যান্ড আউট, সংবাদ শিরোনাম লেখা এবং সংবাদ সূচনা ও কাঠামো বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়।

দ্বিতীয় দিন বৃহস্পতিবার অনুবাদ কৌশল, অনলাইন সাংবাদিকতা, সাংবাদিকতার নীতিমালা, আইন ও আচরণবিধি, সংবাদপত্রের ভাষা এবং পৃষ্ঠাসজ্জা ও এর গুরুত্ব বিষয়ে প্রশিক্ষণ হবে।

প্রশিক্ষণে খুলনা বিভাগ থেকে প্রকাশিত বিভিন্ন পত্রিকার মোট ৪০ জন সাংবাদিক অংশ নেন।