টাইম ম্যাগাজিন নিষিদ্ধ মিয়ানমারে

বুধবার, ২৬/০৬/২০১৩ @ ৪:১৭ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

time-myanmar(২৬ জুন ২০১৩)- বৌদ্ধ ভিক্ষুকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করায় টাইম ম্যাগাজিনের চলতি সংখ্যাকে নিষিদ্ধ ঘোষণা করেছে মিয়ানমার সরকার।

ফেসবুকে পোস্ট করা এক বার্তায় টাইম ম্যাগাজিনের চলতি সংখ্যা নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন মিয়ানমার সরকারের মুখপাত্র ইয়ে হটুট।

টাইম ম্যাগাজিনের চলতি সংখ্যায় উইরাখু নামের এক বৌদ্ধ ভিক্ষুর ছবি প্রচ্ছদে ছাপা হয়েছে এবং শিরোনাম দেয়া হয়েছে ‘বুদ্ধ সন্ত্রাসবাদীর চেহারা’।

উইরাখু কিভাবে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা উস্কে দিচ্ছেন তাই তুলে ধরা হয়েছে টাইম ম্যাগাজিনের এ প্রচ্ছদ প্রতিবেদনে।

ইয়ে হটুট জানান, ধর্মীয় ও গোষ্ঠীগত সহিংসতা বন্ধের লক্ষ্যে টাইম ম্যাগাজিনের ১ জুলাই সংখ্যার ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে।

১৯৮২ সালে নাগরিকত্ব সংক্রান্ত আইন কার্যকর করার পর থেকে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানকে নাগরিকত্বের অধিকার বঞ্চিত করা হয়েছে।

রোহিঙ্গা মুসলিমরা বহুবছর ধরে নির্যাতন, অবহেলা, এবং নিপীড়নের শিকার হচ্ছে।গত এক বছরে রোহিঙ্গা মুসলমানরা অনেকবার বৌদ্ধদের হামলার শিকার হয়েছে।

উগ্রবাদী বৌদ্ধদের আক্রমণে এ পর্যন্ত শত শত রোহিঙ্গা নিহত এবং হাজার হাজার মানুষ গৃহহারা হয়েছে।

রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বসতবাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে উগ্রবাদী বৌদ্ধরা। অনেক মুসলিম বাড়িঘর ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

এই সংখ্যালঘু মুসলমানদের রক্ষায় মিয়ানমার সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে।

অ্যামেনিস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ রোহিঙ্গাদের রক্ষায় পদক্ষেপ নেয়ার জন্য মিয়ানমার সরকারের কাছে বিবৃতি পাঠিয়েছে। সূত্র: ওয়েবসাইট