৩০ জুনের মধ্যেই অষ্টম ওয়েজ বোর্ড

রবিবার, জুন ২৩, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

newsprint(২৩ জুন ২০১৩)- সংবদামাধ্যম কর্মীদের বেতন কাঠামো নির্ধারণী অষ্টম ওয়েজ বোর্ড ৩০ জুনের মধ্যেই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী।

তিনি বলেছেন, “অষ্টম ওয়েজ বোর্ড ঘোষণার সীমারোখা বর্ধিত করা হবে না। নির্ধারিত সময় ৩০ জুনের মধ্যেই ঘোষণা করা হবে।

রোববার সচিবালয়ে বিএফইউজে ও ডিইউজে’র একাংশের নেতারা তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সঙ্গে তার দপ্তরে সাক্ষাৎ করতে গেলে তিনি এসব কথা বলেন

এসময় সাংবাদিক নেতারা প্রস্তাবিত বাজেটে নিউজপ্রিন্টের ওপর আমদানি শুল্ক বাড়ানোর যে প্রস্তাব করা হয়েছে, তা প্রত্যাহারের দাবি জানান।

২০১৩-১৪ অর্থবছরের বাজেটে নিউজপ্রিন্টের ওপর বিদ্যমান ৩ শতাংশ আমদানি শুল্ক বাড়িয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ৩ শতাংশ আমদানি শুল্কের সঙ্গে ভ্যাট, কর ও বিমা যুক্ত হয়ে বর্তমানে প্রতি টন নিউজপ্রিন্টের আমদানিতে ২৩ শতাংশ শুল্ক দিতে হয়।

প্রস্তাবিত ২৫ শতাংশ আমদানি শুল্কের প্রস্তাব কার্যকর হলে এই শুল্কের পরিমাণ দাঁড়াবে ৫৭ থেকে ৫৮ শতাংশ, যাতে সার্বিকভাবে প্রকাশনা ব্যয় ২৮ শতাংশ বাড়বে।

সাংবাদিক নেতারা বলেন, আমদানিকৃত নিউজপ্রিন্টের ওপর শুল্ক বাড়ানো হলে নিউজপ্রিন্টের আমদানি মূল্যও বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি সাংবাদিকদের বেতন-ভাতার মধ্যেও এর প্রভাব পড়বে। এই বিবেচনায় প্রস্তাবিত শুল্ক কমানোর দাবি জানানো হয়।

এর আগে নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) প্রস্তাবিত শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছিল।

বিএফইউজে’র একাংশের সভাপতি ইকবাল সোবহান চৌধুরী, মহাসচিব আব্দুল জলিল ভুইয়া, ডিইউজে’র একাংশের সভাপতি ওমর ফারুকসহ নেতারা এ সময় উপস্থিত ছিলেন।