আল জাজিরা সবচেয়ে নির্ভরযোগ্য সংবাদমাধ্যম

বুধবার, ১৯/০৬/২০১৩ @ ৮:৫৩ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

al-jazeera(১৯ জুন ২০১৩)- আবর বিশ্বে আল জাজিরা সবচেয়ে নির্ভরযোগ্য সংবাদমাধ্যম। কাতারের নর্থ-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে করা একটি জরিপে এ তথ্য জানা গেছে।

ওই জরিপে মিশর, লেবানন, তিউনেশিয়া, কাতার, বাহরাইন, সৌদি আরব, জর্ডান ও সংযুক্ত আরব আমিরাতের ১০ হাজারেরও বেশি মানুষ অংশ নেন।

জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে শতকরা ২৬ ভাগ সংবাদপ্রাপ্তির মূল উৎস হিসেবে আল-জারিরার ওপর নির্ভর করেন। অন্যদিকে শতকরা ১৬ ভাগ নির্ভর করে আল-আরাবিয়া এবং ১০ ভাগ নির্ভর করে ফেসবুকের ওপর।

তিউনিশিয়া থেকে যারা জরিপে অংশ নিয়েছেন তাদের মধ্যে শতকরা ৫২ ভাগ মানুষ সংবাদের জন্য ফেসবুকের ওপর নির্ভর করেন।

অন্যদিকে, বাহরাইন থেকে জরিপে অংশ নেয়া শতকরা ২৬ ভাগ মানুষ সংবাদপ্রাপ্তির উৎস হিসেবে বেছে নিয়েছে গুগলকে।

নর্থ-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক জাস্টিন মার্টিন জানিয়েছেন, এ দেশগুলোর ইন্টারনেট ব্যবহারকরীদের মধ্যে সামাজিক যোগযোগ মাধ্যম ব্যবহারকারীর সংখ্যা আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইউরোপের দেশগুলোর তুলনায় বেশি।

জরিপে অংশগ্রহণকারীদের অধিকাংশই টেলিভিশনকেই সংবাদ পাওয়া সবচেয়ে ‘গুরুত্বপূর্ণ’ মাধ্যম বলে মনে করেন। তবে, একইসঙ্গে তারা ইন্টারনেট, সংবাদপত্র ও রেডিওকেও গুরুত্বপূর্ণ সংবাদমাধ্যম বলে জানান। অবশ্য দেশভেদে কিছু ভিন্নতা লক্ষ্য করা যায়।

জরিপে অংশ নেয়া আটটি দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায় ৯০ ভাগই সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় থাকে।

মিশর, লেবানন ও তিউনেশিয়া থেকে যারা জরিপে অংশ নিয়েছেন তাদের মধ্যে মাত্র এক-চতুর্থাংশ তাদের দেশের গণমাধ্যমগুলোর ওপর আস্থা আছে। সেখানে অন্য দেশ থেকে জরিপে অংশ নেয়াদের মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ মনে করছে তাদের দেশের গণমাধ্যম বিশ্বাসযোগ্য সংবাদ প্রচার করে।