আমেরিকায় প্রেস টিভির সম্প্রচার বন্ধ

রবিবার, ফেব্রুয়ারি ১০, ২০১৩

প্রেস বার্তা ডেস্ক:
press tvগ্যালাক্সি ১৯ স্যাটেলাইট থেকে ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভি এবং ইরানের ২৪ ঘণ্টার মুভি চ্যানেল আইফিল্মের সম্প্রচার বন্ধ করে দিয়েছে আমেরিকা। গ্যালাক্সি ১৯ স্যাটেলাইটের মাধ্যমে আমেরিকা ও কানাডার দর্শকরা ইরানের এ দু’টি চ্যানেল উপভোগ করছিলেন। এ নিয়ে বেশ কয়েকটি স্যাটেলাইট থেকে ইরানি চ্যানেল সম্প্রচার বন্ধ করে দেয়া হলো।

গত জানুয়ারিতে ইরান থেকে স্প্যানিশ ভাষায় সম্প্রচারিত টেলিভিশন চ্যানেল হিস্পান টিভির সম্প্রচার বন্ধ করে দেয় স্পেন সরকার। এরও এক মাস আগে হিস্পান টিভি’র টেরেস্ট্রিয়াল সম্প্রচার বন্ধ করে দেয় স্পেনের স্যাটেলাইট কোম্পানি হিস্পাস্যাট।

হিস্পাস্যাটের একাংশের মালিকানা ইউটেলস্যাটের হাতে রয়েছে। ইউটেলস্যাটের ফরাসি-ইসরাইলি প্রধান নির্বাহী কর্মকর্তা ইউরোপজুড়ে ইরানি গণমাধ্যমে সম্প্রচার বন্ধ করে দেয়ার মূল পরিকল্পনাকারী বলে জানা গেছে।

তারও আগে ২০১২ সালের অক্টোবরে ইউটেলস্যাট এসএ এবং ইনটেলস্যাট এসএ প্রেস টিভিসহ বেশ কয়েকটি ইরানি স্যাটেলাইট টিভি ও রেডিও চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়। এসব স্যাটেলাইটের কর্তৃপক্ষ তেহরানকে জানায় ইউরোপীয় ইউনিয়নের চাপের কারণে তারা এ কাজ করতে বাধ্য হয়েছেন। সূত্র: আইআরআইবি