চলতি জুনের মধ্যেই অষ্টম ওয়েজবোর্ড

রবিবার, জুন ৯, ২০১৩

প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

inu(০৯ জুন ২০১৩)- সংবাদপত্র ও গণমাধ্যমের জন্য চলতি জুনের মধ্যেই অষ্টম ওয়েজবোর্ড চূড়ান্ত করা হবে বলে জানিয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, আজ-কালের মধ্যে বিষয়টি নিয়ে সংবাদপত্র মালিকদের সঙ্গে আলোচনা করব। জুনের মধ্যেই ওয়েজবোর্ড পাবেন। এছাড়া সরকারি সুযোগ-সুবিধা নিয়েও যারা ওয়েজবোর্ড বাস্তবায়ন করছে না তাদের কাছে কৈফিয়ত তলব করা হবে এবং প্রয়োজনে সুযোগ-সুবিধা বন্ধ করে দেয়া হবে।

রোববার সচিবালয়ে ঢাকা সাংবাদিক ইউনিয়নেয়র (ডিইউজে) একাংশের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচার নীতিমালা আগস্টের মধ্যে চূড়ান্ত করা হবে। এছাড়া
মন্ত্রণালয়ের বাইরে অনলাইন মিডিয়ার লোকদের নিয়ে অনলাইন নীতিমালা তৈরি করা হচ্ছে। তবে তারা এখনও খসড়া জমা দেয়নি। আশা করি তারা দ্রুত খসড়া জমা দেবেন।

ডেসটিনি পত্রিকার ব্যাংক হিসাব খোলার বিষয়ে হস্তক্ষেপ করবেন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচার ত্বরান্বিত করার জন্য আমি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ‘ওকালতি’ করবো।

মন্ত্রী বলেন, গণমাধ্যম তথ্য প্রবাহের বাহন, গুজব ছড়ানোর কারখানা নয়। সাংবাদিকতায় সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের অনুপ্রবেশ ঘটেছে।

সাক্ষাৎকালে ডিইউজের (একাংশ) সভাপতি ওমর ফারুক তথ্যমন্ত্রীর কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন।

যেসব সংবাদপত্রে এখনো ওয়েজবোর্ড ও মহার্ঘ্যভাতা বাস্তবায়ন করা হয়নি সেগুলো তদারকিতে ত্রিপক্ষীয় কমিটি গঠন, বেসরকারি টেলিভিশনের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো গঠন, নিউজপ্রিন্টের ওপর থেকে কর প্রত্যাহার, সংবাদপত্র অফিসে ট্রেড ইউনিয়ন করার বিধান করা, অনলাইন সংবাদপত্র ও সংবাদপত্র শিল্পের জন্য আলাদা নীতিমালা, সাংবাদিকদের মধ্য থেকে প্রধান তথ্য কর্মকর্তা নিয়োগ, প্রেস মিনিস্টারের পদে নারী সাংবাদিকদের নিয়োগ দেয়ার দাবি জানান ডিইউজে নেতারা।

বৈঠকে তথ্যসচিব ও প্রধান তথ্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।