রবিবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৬ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

শাওমি প্রতিশ্রুতি না রাখায় ভক্তের মামলা

রবিবার, সেপ্টেম্বর ৩০, ২০১৮

ভক্তদের সবচেয়ে বেশি গুরুত্ব দেয় চীনা অ্যাপল খ্যাত শাওমি। স্মার্টফোনের বাজারে দারুণ সব ফোন এনে গ্রাহকদের মন জন করেছে চীনা প্রতিষ্ঠানটি। প্রতিটি নতুন ফোন বাজারে ছাড়ার সময় নতুন কিছু দেওয়ার কথা বলে তারা। এ ক্ষেত্রে ভক্তদের মতামতকেও প্রাধান্য দেয়। তবে, শাওমির সব ভক্তই যে খুশি তা কিন্তু নয়। সম্প্রতি ‘অভিমান’ থেকে শাওমির এক ভক্ত তার প্রিয় প্রতিষ্ঠানের নামেই মামলা করেছেন। তাঁর অভিযোগ, শাওমি কর্তৃপক্ষ ঠকিয়েছে তাকে। তাঁর ইচ্ছা ছিল-শাওমির সহ-প্রতিষ্ঠাতা লেই জুনের সঙ্গে ডিনার করবেন। এ জন্য শাওমির হয়ে খেটেছেন তিনি। কিন্তু শাওমি কর্তৃপক্ষ প্রতিশ্রুতি রাখেনি।

গিজমো চায়নার এক প্রতিবেদনে বলা হয়, চীনের হাইডিস ডিসট্রিক্ট কোর্টে করা মামলা করা ওই ব্যক্তির নাম মি. ইয়াং। তাঁর অভিযোগ, ২০১৭ সালের আগস্ট মাসে একটি প্রতিযোগিতা ছাড়ে শাওমি।

শাওমির প্রতিযোগিতাটি গত বছরের আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত চলে। প্রতিযোগিতার শর্ত ছিল, বিজয়ী হতে হলে প্রতিযোগীদের ৩০০ শাওমি এমআই ৫ এক্স, ৩০০ রেডমি নোট ৫এ বা ৪০০ স্মার্টফোন শাওমি রেডমি নোট ৫ এক্স বা ৫এ বিক্রি করতে হবে। পুরস্কার হিসেবে ছিলো শাওমির সিইও ও কো-ফাউন্ডার লেই জুনের সঙ্গে দেখা করার সুযোগ।

ইয়াং জানিয়েছেন, তিনি প্রতিযোগিতায় জিততে ৫২৩টি রেডমি নোট ৫এ বিক্রি করেছিলেন। পুরস্কার পাওয়ার ব্যাপারে শাওমির সঙ্গে যোগাযোগ করলে শাওমি তাদের শর্ত পূরণে অস্বীকৃতি জানায়। এ ব্যাপারে তার বক্তব্য হচ্ছে, এমআই ভক্ত হিসেবে শাওমির ডিনার বাতিল করার সিদ্ধান্তটিতে তিনি আহত হয়েছেন। চুক্তি ভাঙায় শাওমির কাছ থেকে সাড়ে তিন হাজার ডলার ক্ষতি পূরণও চেয়েছেন তিনি। চীনের হাইদিয়ান ডিসট্রিক্ট কোর্ট তার মামলাটি গ্রহণ করেছে। মামলাটি এখন তদন্তাধীন আছে।

সর্বশেষ