জাতিসংঘ রেডিও বাংলা চালু হচ্ছে এ মাসেই

রবিবার, ফেব্রুয়ারি ১০, ২০১৩

প্রেস বার্তা ডেস্ক:
un radioভাষা আন্দোলনের মাস চলতি ফেব্রুয়ারিতেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে জাতিসংঘ রেডিও বাংলা। ইতিমধ্যেই জাতিসংঘ ওয়েবসাইটের রেডিও-লিংকের মাধ্যমে বাংলায় ওয়েবসাইট চালু এবং সংবাদের ক্লিপিং সংযোজন পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে। সোমবার নিউ ইয়র্ক থেকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন টেলিফোনে এ তথ্য জানিয়েছেন।

আব্দুল মোমেন বলেন, “ভাষার মাসে এটা আমাদের অনেক বড় অর্জন, এ জন্য আমরা খুবই আনন্দিত। জাতিসংঘের অফিশিয়াল ওয়েবসাইটের (www.un.org/en) মাধ্যমে রেডিও-লিংক দিয়ে বাংলায় সংবাদ প্রচারের উদ্যোগ অনেক বড় প্রাপ্তি।” এ মাসেই আনুষ্ঠানিকভাবে এ সংবাদ সম্প্রচারের উদ্বোধন হবে বলে তিনি নিশ্চিত করেন।

সংবাদভিত্তিক বাংলা ওয়েবসাইট চালুর সঙ্গে সঙ্গে ভয়েজ ক্লিপিং যোগ করা এ রেডিও বেতার তরঙ্গ দিয়ে নয়, বরং ওয়েবলিংক দিয়ে চলবে। ক্লিপিং বিনা মূল্যে ডাউনলোড করে যে কেউ বাংলায় অনুষ্ঠান শুনতে পারবে। ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে শুরু হওয়া এ রেডিও ক্লিপিংসে সাইফুল কবীর নামের এক বাঙালি ভয়েজ দিচ্ছেন বলেও আব্দুল মোমেন জানান।

এক প্রশ্নের উত্তরে স্থায়ী প্রতিনিধি বলেন, জাতিসংঘের ছয়টি দাফতরিক ভাষার সঙ্গে সপ্তম ভাষা হিসেবে বাংলাকে সংযোজন করতে সদস্য রাষ্ট্রগুলো থেকে ইতিমধ্যেই ইতিবাচক সাড়া মিলেছে। তবে দাফতরিক ভাষা করতে হলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হবে।

এ রেডিও সম্পর্কে জাতিসংঘে অবস্থিত বাংলাদেশের স্থায়ী মিশনের প্রথম প্রেসসচিব মামুন-অর-রশীদ জানান, সংবাদ সংস্থা, প্রতিষ্ঠান বা ব্যক্তি পর্যায়ে জাতিসংঘের বিভিন্ন খবর ও ফিচার অডিও আকারে সরবরাহ করে থাকে জাতিসংঘ রেডিও। এ রেডিও মূলত বিশ্বব্যাপী জাতিসংঘের বিভিন্ন কার্যক্রম এবং সে সম্পর্কিত খবরকেই গুরুত্ব দিয়ে থাকে।

জাতিসংঘ রেডিওর ওয়েবসাইটে পাওয়া তথ্য থেকে জানা যায়, জাতিসংঘের ছয়টি দাফতরিক ভাষা_আরবি, চীনা, ইংরেজি, ফরাসি, রুশ, স্প্যানিশ ছাড়াও সোয়াহেলি ও পর্তুগিজ ভাষায় দৈনিক সংবাদভিত্তিক অনুষ্ঠান প্রচার করে থাকে জাতিসংঘ রেডিও। এ ভাষাগুলোর প্রতিটির আলাদা আলাদা ওয়েবসাইট আছে এবং ব্যানারে এগুলোর সংযোগ (লিংক) চিহ্নিত রয়েছে।

এ ছাড়া জাতিসংঘ রেডিও বাংলা, হিন্দি, উর্দু এবং ইন্দোনেশীয় ভাষায় সাপ্তাহিক অনুষ্ঠান প্রচার করে। আর এ চারটি ভাষার মধ্যে এখন কেবল বাংলা ভাষায় আলাদা ওয়েবসাইটে জাতিসংঘ রেডিওর বাংলা অনুষ্ঠান প্রচার শুরু হয়েছে।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের এক কর্মকর্তা জানান, সম্প্রচার বলতে সাধারণভাবে যা মনে করা হয়, জাতিসংঘ রেডিওর সম্প্রচার কার্যক্রম সেভাবে চলে না। খবর, ফিচার বা সাক্ষাৎকারের অডিওগুলো ওয়েবসাইটে প্রকাশ করা হয় এবং সেখান থেকে যেকোনো সম্প্রচারক প্রতিষ্ঠান বা ব্যক্তি তা ডাউনলোড করতে পারেন। বিশ্বের বহু রেডিও স্টেশন জাতিসংঘ রেডিওর অনুষ্ঠান এখান থেকে নিয়ে সম্প্রচার করে থাকে।

জাতিসংঘ রেডিও বাংলা শুনতে হলে জাতিসংঘের অফিশিয়াল ওয়েবসাইটের নিচের বাঁ কোনায় থাকা ইউএন রেডিও অপশনে ক্লিক করতে হবে। সেখান থেকে ওপরের ডান কোনায় থাকা বাংলা অপশনে ক্লিক করলেই ‘জাতিসংঘ রেডিও’ নামের বাংলা ওয়েবসাইটে খবর ও ভয়েজ লিংক পাওয়া যাবে। সূত্র: বাসস