পুরস্কার পেলেন পাঁচ সাংবাদিক

বুধবার, ২৯/০৫/২০১৩ @ ৬:০৯ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

image_28233_0(২৯ মে ২০১৩)- তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন বিষয়ে প্রতিবেদনের জন্য ‘প্রজ্ঞা তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০১৩’ পেলেন জাতীয় ও স্থানীয় পর্যায়ে কর্মরত পাঁচজন সাংবাদিক।

এরা হলেন প্রিন্ট/অনলাইন বাংলা মাধ্যমে বাংলানিউজ২৪.কম-এর স্টাফ করেসপন্ডেন্ট মাজেদুল নয়ন, প্রিন্ট/অনলাইন ইংরেজি মাধ্যমে ঢাকা ট্রিবিউন-এর স্টাফ রিপোর্টার ফয়সাল মাহমুদ, টেলিভিশন মাধ্যমে চ্যানেল টোয়েন্টি ফোর-এর স্পেশাল করেসপন্ডেন্ট মহসিন-উল হাকিম, রেডিও মাধ্যমে এবিসি রেডিওর সিনিয়র রিপোর্টার আমীন আল রশীদ এবং স্থানীয় পত্রিকা মাধ্যমে কুষ্টিয়ার দৈনিক আরশীনগর-এর স্টাফ রিপোর্টার ইমাম মেহদী।

বুধবার সকালে রাজধানীর হোটেল রুপসী বাংলায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বিজয়ীদের প্রত্যেকের হাতে তিনি একটি ক্রেস্ট, একটি সনদপত্র এবং ৫০ হাজার চেক তুলে দেন। এ আয়োজনে সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ব্লুমবার্গ ফ্রিলানথ্রপিজ এবং ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস (সিটিএফকে)।

বিজয়ী সাংবাদিকরা গত বছরের মে থেকে এ বছরের এপ্রিল পর্যন্ত সময়ের মধ্যে তামাক নিয়ন্ত্রণের বিভিন্ন বিষয়, যেমন তামাক চাষ, এর ফলে খাদ্য নিরাপত্তার হুমমি, বন ও পরিবেশ ধ্বংস, পাহাড় এলাকায় জীববৈচিত্র্য ধ্বংস, তামাক কোম্পানির প্রতারণা ইত্যাদি বিষয়ে প্রতিবেদন নিজ নিজ প্রতিষ্ঠানে প্রচার ও প্রকাশ করেছেন। ওইসব প্রতিবেদন থেকে ১১ সদস্যের জুরি বোর্ড পাচ মাধ্যমের জন্য পাঁচটি রিপোর্ট নির্বাচিত করেন। জুরি বোর্ডের প্রধান ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফীন সিদ্দিক। এছাড়া জুরি বোর্ডে আরও ছিলেন সিনিয়র সাংবাদিক, স্বাস্থ্য বিশেষজ্ঞ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা। সূত্র; নতুন বার্তা