জনপ্রিয়তা বাড়ছে অনলাইন সংবাদের

রবিবার, ২৬/০৫/২০১৩ @ ১২:২৯ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

online-media-(২৬ মে ২০১৩)- বিশ্বস্ত ও নির্ভরযোগ্য খবরের উৎস হিসেবে অনলাইন সংবাদ মাধ্যমের জনপ্রিয়তা বাড়ছে তরুণদের কাছে। প্রিন্ট (ছাপা) মিডিয়ার প্রতি তারা ক্রমেই আগ্রহ হারিয়ে ফেলছে। বিশেষ করে, দ্রুত সংবাদ পেতে প্রথম ও প্রধান পছন্দই হচ্ছে অনলাইন। ২০১২ সালের শেষ চার মাসে পরিচালিত এক জরিপে এসব তথ্য বেরিয়ে এসেছে।

জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান ফাউন্ডেশন ফর ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন দেশের নানা বয়সী সংবাদ-ভোক্তার মতামত নেয়।

জরিপে দেখা যায়, ফেসবুক, টুইটার, ব্লগ, ইউটিউব, লিংকডইন ইত্যাদি সোশ্যাল মিডিয়া থেকে ৩৪ শতাংশ মানুষ খবর পায় অর্থা‍ৎ এগুলোকে সংবাদের উৎস হিসেবে ব্যবহার করে থাকে। ৩৪ শতাংশ অনলাইন মিডিয়া, ১৭ শতাংশ ইলেকট্রনিক মিডিয়া, ১৪ শতাংশ পাঠক প্রিন্ট মিডিয়া থেকে সংবাদ পেয়ে থাকেb।

এ পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, দেশের তরুণরা মোবাইলফোন, ল্যাপটপ, ট্যাবলেট, ডেস্কটপসহ আধুনিক প্রযুক্তির সাহায্যে ইন্টারনেটের মাধ্যমে বেশির ভাগ খবর সংগ্রহ করে থাকেন।

মোদ্দা কথা, খবরের প্রথম উৎস হিসেবেই ইন্টারনেট ব্যবহারকারী তরুণদের কাছে অনলাইন সংবাদ মাধ্যম গুরুত্ব পাচ্ছে।

প্রিন্ট মিডিয়া: জরিপের তথ্য বিশ্লেষণে দেখা যায়, ১৮ বছরের কম বয়সীদের ৭ শতাংশ, ১৮ থেকে ২৫ বছর বয়সীদের ১১ শতাংশ, ২৬ থেকে ৩৫ বছর বয়সীদের ১৫ শতাংশ, ৩৬ থেকে ৪৫ বছর বয়সীদের ১৭ শতাংশ, ৪৬ থেকে ৫৫ বছর বয়সীদের ২৫ শতাংশ পাঠক প্রিন্ট মিডিয়ার ওপর নির্ভরশীল। এ থেকে প্রিন্ট মিডিয়ার ওপর তরুণদের আগ্রহ হারিয়ে ফেলার বিষয়টি স্পষ্ট।

ইলেকট্রনিক মিডিয়া: ১৮ বছরের নিচে ২২ শতাংশ, ১৮ থেকে ২৫ বছরের ১৯ শতাংশ, ২৬ থেকে ৩৫ বছরের ২৯ শতাংশ, ৩৬ থেকে ৪৫ বছররের ৩০ শতাংশ পাঠক ইলেকট্রনিক (টিভি) মিডিয়ার ওপর নির্ভরশীল।

এছাড়া অন্যান্য মাধ্যম থেকে ১৮ থেকে ২৫ বছর বয়সীরা ৪৫ শতাংশ সংবাদ জানতে পারে। এই অংকটা ২৬ থেকে ৩৫ বছর বয়সীদের মধ্যে বেশি, যা ৫৫ শতাংশ)।

জরিপ পদ্ধতি
জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছেন ছাত্রছাত্রী (৪১%), শিক্ষক (৪%), ডাক্তার-প্রকৌশলী-গবেষক (৫%), সাংবাদিক (৬%), ব্যবসায়ী (৬%), স্থানীয় এনজিও (৩%), আন্তর্জাতিক এনজিও (৬%), বিদেশে কর্মরত (৬%), বহুজাতিক প্রতিষ্ঠান (২%), ব্যাংকিং (২%), বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিজীবী (১১%), সরকারি চাকরিজীবী (১%)।

জরিপে ৮৭ শতাংশ পুরুষ ও ১৩ শতাংশ নারী মতামত দিয়েছেন।

ঢাকা (৬২%), চট্টগ্রাম (৯%), রাজশাহী (৩%), সিলেট (১৭%), রংপুর (৩%), খুলনা (৬ শতাংশ) থেকে বিভিন্ন মাধ্যমের পাঠকরা জরিপে অংশ নেয়।

জরিপটি সম্পূর্ণ অনলাইনে পরিচালিত হয়। অংশগ্রহণ করার বিষয়টি ছিল ঐচ্ছিক। জরিপে মোট ২৪১ জন ব্যক্তি অংশ নিয়েছেন। এখানে ‘প্রান্তিক ভুলের’ (Margin of Error) পরিমাণ ±৬.৩১% ।
সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সর্বশেষ