সংশ্লিষ্ট সবপক্ষের বক্তব্য তোলার বিকল্প নেই

শনিবার, ২৫/০৫/২০১৩ @ ৮:৩০ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক ::

kolomসাংবাদিকতার ক্ষেত্রে নৈতিকতার বিষয়টিকে গুরুত্ব দেয়ার প্রতি জোর দিয়েছেন অর্থনীতি বিষয়ক সাংবাদিক ও অর্থনীতিবিদরা। তারা বলেছেন, প্রতিবেদন তৈরির ক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখতে হবে। এ ক্ষেত্রে প্রতিবেদনে সংশ্লিষ্ট সবপক্ষের বক্তব্য তোলার বিকল্প নেই। বক্তব্যগুলো যেন অবিকৃত অবস্থায় পাঠকদের সামনে তুলে ধরা যায় সেদিকে খেয়াল হবে।

শনিবার রাজধানীর হোটেল রূপসী বাংলায় অর্থনৈতিক প্রতিবেদন বিষয়ক এক সেমিনারের প্রথম পর্বে বক্তারা এসব কথা বলেন। এ পর্বের মডারেটর হিসেবে ছিলেন প্রথম আলো’র বার্তা সম্পাদক শওকত হোসেন মাসুম।

বিআইবিএম’র মহাপরিচালক ড. তৌফিক আহমেদ চৌধুরী বলেন, বর্তমানে তথ্য পাওয়ার সহজ। কিন্তু এসব তথ্যগুলো বিশ্লেষণ ও যাচাই করা খুবই জরুরি। তিনি বলেন, সাংবাদিক মানেই তাকে নৈতিক হতে হবে। তবে অনেক ক্ষেত্রে বেতন-ভাতা সাংবাদিকদের অনৈতিক করে তোলে।

তৌফিক আহমেদ বলেন, কোনো বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন করতে হলে সংশ্লিষ্ট বিষয়ে পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে। পাশাপাশি ওই বিষয়ের যাবতীয় গবেষণা সম্পর্কেও জানতে হবে। তবে অর্থনৈতিক প্রতিবেদনের জন্য বিশেষ প্রশিক্ষণের বিকল্প নেই।

বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগে মহাব্যবস্থাপক সুকমল সিংহ চৌধুরী বলেন, বাংলাদেশ এসএমই’র ইতিহাস খুব বেশি দিনের নয়। ২০১০ সাল থেকে এটি যাত্রাশুরু করে। এই খাতকে এগিয়ে নিতে গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য। শুরু থেকেই গণমাধ্যমগুলো এ বিষয়টিকে মানুষের কাজে পরিচিত করতে তুলতে কাজ করেছে ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে হবে।

সাংবাদিক মিথিলা ফারজানা বলেন, প্রত্যেক সাংবাদিককে তার দায়বদ্ধতার প্রতি খেয়াল রাখতে হয়। অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে আরও বেশি দায়িত্বশীল হতে হবে। সেই সঙ্গে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।

শওকত হোসেন মাসুম বলেন, অনেক সময় সাংবাদিকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বক্তব্য নিতে গেলে কাউকে পান না। তাই প্রত্যেকটি প্রতিষ্ঠানে একজন করে মুখপাত্র থাকা প্রয়োজন। যিনি প্রতিষ্ঠানের যাবতীয় বিষয় গণমাধ্যম কর্মীদের কাছে তুলে ধরবেন।

সূত্র- ঢাকাটাইমস