সংগ্রাম কার্যালয়ে পুলিশি তল্লাশির নিন্দা সাংবাদিক নেতাদের

শনিবার, ফেব্রুয়ারি ২, ২০১৩

প্রেস বার্তা প্রতিবেদন :
sangramঢাকা: শুক্রবার দৈনিক সংগ্রাম কার্যালয়ে গোয়েন্দা পুলিশের তল্লাশির তীব্র নিদা ও প্রতিবাদ জানিয়েছেন সাংবাদিক নেতারা।

শনিবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ইকবাল সোবহান চৌধুরী ও রুহুল আমিন গাজী, মহাসচিব আবদুল জলিল ভূইয়া ও শওকত মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ওমর ফারুক ও আবদুস শহিদ, সাধারণ সম্পাদক শাবান মাহমুদ ও মুহাম্মদ বাকের হোসাইন, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি শাহেদ চৌধুরী ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান এক যৌথ বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, শুক্রবার বেলা ১২টায় গোয়েন্দা পুলিশ দৈনিক সংগ্রামের বার্তাকক্ষসহ বিভিন্ন কক্ষে বিনা অনুমতিতে অতর্কিতভাবে প্রবেশ করে তল্লাশি চালায়। এ সময় তারা কর্মরত সাংবাদিকদের পরিচয় জানতে চাওয়ার নামে মানসিকভাবে হয়রানি এবং কাজে বিঘ্ন ঘটায়। তল্লাশি শেষে তারা বেশ কিছুক্ষণ সংগ্রামের কার্যালয়ের প্রধান ফটকে অবস্থান করে। এ সময় অফিস থেকে বের হওয়ার পথে ও অফিসে প্রবেশের ক্ষেত্রে হয়রানির শিকার হন দৈনিক সংগ্রামের সাংবাদিক-কর্মচারীরা। গত বছরও আইন-শৃঙ্খলা বাহিনী একই ধরনের ঘটনা ঘটায়।

নেতারা বলেন, সংবাদপত্র অফিসে কোনো অবৈধ কাজ হয় না। কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে অনুমতি নিয়ে সেখানে আইন-শৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করতে পারে। কিন্তু সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া, বিনা অনুমতিতে সংবাদপত্র অফিসে এ ধরনের তল্লাশি কোনোভাবে আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সে দাবি জানাচ্ছি।

সংবাদপত্র কার্যালয়ে এ ধরনের তল্লাশি স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি বলেও মনে করেন সাংবাদিক নেতারা। এ ধরনের কর্মকাণ্ড থেকে আইন-শৃঙ্খলা বাহিনীকে বিরত থাকার আহ্বান জানান তারা।