‘অপারেশন বাংলাদেশ’ সাইবার মিশন শুরু

রবিবার, মে ৫, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক::

ekattor
‘অপারেশন বাংলাদেশ’ (#OpBangladesh) নামের সাইবার মিশনের ঘোষণা দিয়েছে হ্যাকারদের সংগঠন অ্যানোনিমাস। এক টুইট বার্তায় বিশ্বের বড় এই হ্যাকার সংগঠনটির নামে এ তথ্য জানানো হয়। তাদের এ ঘোষণা প্রচারের পরই বাংলাদেশের কয়েকটি জনপ্রিয় সাইট আক্রান্ত হতে থাকে। এ তালিকায় বাংলা ও ইংরেজি ভাষার সংবাদমাধ্যম ও ব্লগ সাইটগুলো রয়েছে।

রোববার প্রাইভেট টেলিভিশন চ্যানেল ‘একাত্তর’ এর ওয়েব সাইট হ্যাক করা হয়েছে। সাইটটি হ্যাক করার পর হ্যাকাররা এর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। এর আগে দুটি হ্যাকার গ্রুপ হুঁশিয়ারি দিয়ে বলেছিল, ইসলামবিদ্বেষী সাইটগুলোতে তারা হামলা চালাবে। এরপর শনিবার রাত থেকেই তাদের কবলে পড়ে দেশের শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকা, টিভির ওয়েব সাইট ও ব্লগ। এ নিয়ে এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে চলছে তোলপাড়।

রোববার সামহয়্যার ইন ব্লগের (www.somewhereinblog.net) মূল পাতায় এক বার্তায় বলা হয়, [সিস্টেম আপগ্রেডেশনের জন্য ৪ মে, ২০১৩, শনিবার রাত ১২টা থেকে আমরা সার্ভিস বন্ধ রেখেছি। উল্লেখ করা দরকার, পরশুদিন ৩ মে ২০১৩, শুক্রবার, রাত প্রায় ৯টার দিকে আমরা নোটিশবোর্ড থেকে এ বিষয়ে একটি নোটিশও স্টিকি রেখেছিলাম। এতে ১০-১২ ঘন্টা সময় লাগবে বলে আমাদের ধারণা ছিল। কিন্তু ইমেজ ট্রান্সফার ও ভিডিও আপলোড সংক্রান্ত কাজগুলো শেষ করতে আমাদের আরো সময় লাগছে। আশা করি বিষয়টি সবার বোঝার জন্য পরিষ্কার হলো। সাময়িক এই অসুবিধাটির জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।]

ঘটনার সাথে অ্যানোনিমাসের সাইবার মিশনের সংশ্লিষ্টতার আছে কিনা, তা এখনো জানা যায়নি। এর আগে ফিলিস্তিনে ইসরায়েলের হামলার প্রতিবাদে ‘অপারেশন ইসরায়েল’ নামে সাইবার হামলা চালায় অ্যানোনিমাস। ওই হামলায় দেশটির গুরুত্বপূর্ণ অনেক সাইট আক্রান্ত হয়।

এদিকে ‘গ্রে হ্যাট হ্যাকার্স’ নামে একটি বাংলাদেশি হ্যাকার সংগঠন ইসলাম বিদ্বেষী সাইটে হামলার হুমকি দিয়ে আসছিল। সংগঠনটি এক বার্তায় বলে, “যেসব বাংলাদেশি ব্লগে আল্লাহ-রাসুল (সা.)-কে নিয়ে অবমাননাকর লেখা এখনো আছে, তা অবিলম্বে সরিয়ে না ফেলা হলে তা হ্যাক করে মুছে ফেলা হবে।”

একাত্তর টিভির সিনিয়র ম্যানেজার (আইটি) আব্দুর রউফ সংগ্রাম জানান, রোববার সন্ধ্যা থেকে হঠাৎ করে সাইটিতে এ সমস্যা দেখা যাচ্ছে। বর্তমানে সাইটটি ডাউন করা আছে। কে বা কারা কি উদ্দেশে সাইটটি হ্যাক করেছে এ ব্যাপারে তিনি কিছু জানান নি। তবে সাইটটি সোমবারের মধ্যে ঠিক হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।