বাংলাদেশে সংবাদমাধ্যম আংশিক স্বাধীন

বৃহস্পতিবার, ০২/০৫/২০১৩ @ ১০:৩৪ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক::

19 mediaবাংলাদেশের সংবাদমাধ্যম ‘পুরোপুরি স্বাধীন’ নয়, বরং ‘আংশিক স্বাধীন’। ‘ফ্রিডম অফ দি প্রেস ২০১৩’ প্রতিবেদনে দেখা গেছে- বিশ্বের মোট ১৯৭ দেশের মধ্যে সংবাদমাধ্যমের স্বাধীনতার দিক থেকে বাংলাদেশের অবস্থান ১১২ তম।

অর্থাৎ বাংলাদেশের চেয়ে তুলনামূলক বেশি স্বাধীন সংবাদমাধ্যম রয়েছে ১১১টি দেশে।

গত বছরের স্বাধীনতা পরিস্থিতি আমলে নিয়ে পহেলা মে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, বিশ্বের মোট ১৯৭টি দেশের মধ্যে ৬৩টি দেশে সংবামাধ্যম ‘পুরোপুরি স্বাধীন’, ৭০টি ‘আংশিক স্বাধীন’, ও ৬৪টি দেশে ‘স্বাধীন নয়’।

সংবাদমাধ্যমের স্বাধীনতার দিক থেকে সবচেয়ে ভালো অবস্থায় আছে- এক নম্বরে থাকা নরওয়ে। প্রথম দশটি দেশের সবগুলোই নরওয়ের প্রতিবেশী উত্তর ও পশ্চিম ইউরোপের দেশ।

যুক্তরাষ্ট্র ও বৃটেনের সংবাদমাধ্যমও পুরোপুরি স্বাধীন, এদের অবস্থান যথাক্রমে ২৬ ও ৩৪।

আর স্বাধীন নয়- এমন দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ১৯৭ তম স্থানে থাকা তুর্কমেনিস্তানের সংবাদমাধ্যম। এর কাছাকাছি দেশগুলোর মধ্যে রয়েছে- সৌদি আরব (১৮৪), কিউবা (১৯১), ইরান (১৯২), বেলারুশ (১৯৩) ও উত্তর কোরিয়া (১৯৬)।

অন্যদিকে আঞ্চলিকভাবে সংবাদমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে আছে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো। এই অঞ্চলে মোট ৪০টি দেশের মধ্যে সংবাদমাধ্যমের স্বাধীনতার দিক থেকে বাংলাদেশের অবস্থান ২৩ তম।

নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ও জাপান ছাড়া আর কোনো গুরুত্বপূর্ণ দেশে নেই এখানে যার সংবাদমাধ্যম পুরোপুরি স্বাধীন।

এখানে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপানসহ ১৫টি দেশের সংবাদমাধ্যম পুরোপুরি স্বাধীন। ভারত, ফিলিপাইন ও ইন্দোনেশিয়াসহ ১৩টি দেশে আংশিক স্বাধীন। চীন, থাইল্যান্ড, মালেশিয়ায়া, পাকিস্তান ও আফগানিস্তানসহ ১২টি দেশে স্বাধীন নয়।

সংবাদমাধ্যমের কাজের ক্ষেত্রে আইনগত, রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশের ভূমিকা বিবেচনায় নিয়ে ১৯৮০ সাল থেকে এই ‘ফ্রিডম অফ দি প্রেস’ প্রতিবেদন প্রকাশ করে আসছে আমেরিকার যুক্তরাষ্ট্রের বেসরকারি সংস্থা ফ্রিডম হাউস।

এই তিনটি ক্ষেত্রে মোট ২৩টি বিষয়ে মূল্যায়ন করে স্বাধীনতা পরিস্থিতি ধার্য করা হয়। আইনগত, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রের এই ২৩টি বিষয় সংবামাধ্যমের স্বাধীনতার যত অনুকূলে তত কম রেটিং দেয়া হয় দেশগুলোকে। আর রেটিং যত কম, স্বাধীনতার পরিস্থিতি তত ভালো।

সবমিলিয়ে ১০০’র মধ্যে বাংলাদেশের রেটিং ৫৩; আইনগত, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে পৃথক পৃথকভাবে রেটিং যথাক্রমে ১৫, ২২ ও ১৬।

অন্যদিকে বিশ্বে সবচেয়ে স্বাধীন নরওয়ের ক্ষেত্রে মোট রেটিং ১০, আর তালিকায় সবার নিচে থাকা ‘স্বাধীন নয়’ সংবাদমাধ্যমের দেশ তুর্কমেনিস্তানের রেটিং ৯৬।

সর্বশেষ