সিরিয়ায় ইতালির যুদ্ধ সংবাদদাতা নিখোঁজ

মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক::

syria journalistইতালির বিখ্যাত সংবাদপত্র লা স্টাম্পা বলেছে, সিরিয়ায় তাদের যুদ্ধ সংবাদদাতা ডোমিনিকো কুইরিকো(৬২) গত ২০ দিন যাবত নিথোঁজ রয়েছেন। যুদ্ধ সংবাদ পরিবেশনায় বিশেষজ্ঞ ডোমিনিকো গত ৬ এপ্রিল লেবানন হয়ে সিরিয়ায় প্রবেশ করেন এবং কর্তৃপক্ষকে জানিয়েছিলেন যে এক সপ্তাহ পর্যন্ত তিনি যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় থাকবেন। খবর বিবিসি’র।

সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে সম্প্রতি বহুসংখ্যক সাংবাদিকের মৃত্যুর কারণে সাংবাদিকদের জন্যে বিশ্বের ভয়াবহতম স্থান হিসেবে চিহ্নিত হয়েছে। কমিটি ফর প্রটেক্ট জার্নালিস্ট ২০১২ সালকে গৃহযুদ্ধ শুরুর পর সিরিয়ায় সাংবাদিকদের জন্যে সর্বোচ্চ বিপদজনক স্থান হিসেবে ঘোষণা করে। সম্প্রতি সিরিয়ায় এ মাসের শুরুতে ৬ জন ইতালীয় সাংবাদিক জিম্মি হলেও পরে তারা মুক্ত হন।

লা স্টাম্পার এডিটর ইন চিফ মারিও কালাব্রেসি বলেন- তুরিন ভিত্তিক এই পত্রিকা ডোমিনিকো কুইরিকোর সাথে দীর্ঘসময় কোনো যোগাযোগ স্থাপন করতে ব্যর্থ হবার পর নিখোঁজ হবার ঘোষণা দিতে বাধ্য হয়েছে। আমরা ভেবেছিলাম নীরবতা হয়তো সমাধানের উপায় হয়ে উঠবে। কিন্তু দুর্ভাগ্যক্রমে এক্ষেত্রে তা কোনো কাজে না আসায় আমরা জনসমক্ষে ডোমিনিকোর নিখোঁজ হবার ঘোষণা দিতে বাধ্য হই।

এই সাংবাদিক বিগত সময়ে সুদান, উগান্ডা এবং লিবিয়ায় বিভিন্ন সময় স্বল্প মেয়াদে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় থেকে পরে আবার সংবাদ পরিবেশন করতেন। কিন্তু এবারের মত এত দীর্ঘসময় তিনি কখনই যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় থাকেননি।