এটিএন বাংলাকে সতর্ক করল ট্রাইব্যুনাল

বৃহস্পতিবার, ২৫/০৪/২০১৩ @ ১১:০২ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক::

atn bangla logoসুপ্রিম কোর্টের বিচারক ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয় নিয়ে ‘বিতর্ক অনুষ্ঠান’ করায় বেসরকারি টেলিভিশন এটিএন বাংলাকে সতর্ক করেছেন ট্রাইব্যুনাল। একই সঙ্গে বিচারিক বিষয় নিয়ে এ ধরনের অনুষ্ঠান কোনো ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার না করারও নির্দেশ দেয়া হয়।

বৃহস্পতিবার ট্রাইব্যুনাল-২-এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আদেশের বিষয়ে জানতে চাইলে প্রসিকিউটর রানা দাশগুপ্ত জানান, ১৩ এপ্রিল বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলা ‘ট্রাইব্যুনালের বিচার স্বচ্ছ হচ্ছে’শীর্ষক একটি বিতর্ক অনুষ্ঠান প্রচার করে। সেখানে পক্ষে-বিপক্ষে বক্তব্য দিয়েছে বিতার্কিকরা। বিতর্কে সুপ্রিম কোর্টের একজন বিচারপতির বিষয়েও বক্তব্য এসেছে। ওই বিতর্ক অনুষ্ঠানে স্কাইপ সংলাপের বিষয়েও আলোচনা হয়েছে।

প্রসিকিউটর রানা দাশগুপ্ত বলেন, স্কাইপ সংলাপ ছাড়াও ওই অনুষ্ঠানে যেসব বিষয়ে বিতর্ক হয়েছে, তাতে সব মিলিয়ে ট্রাইব্যুনালের কাছে মনে হয়েছে যে বিষয়টি বিচার বিভাগের জন্য মর্যাদাহানিকর । এই বিষয়গুলো নজরে রেখেই ট্রাইব্যুনাল সতর্ক করে আদেশ দিয়েছেন।

প্রসিকিউটর বলেন, আদেশে আরো বলা হয়েছে, ট্রাইব্যুনালের বিষয়ে কোনো আলোচনা করতে হলে পার্লামেন্টারি প্রসেডিং ফলো করতে হবে। সাংবিধানিক কারণে এটিএন বাংলার টিভি অনুষ্ঠান (মক পার্লামেন্ট) এই ট্রাইব্যুনাল নিয়ে আলোচনা করতে পারে না।

ট্রাইব্যুনাল তার আদেশে আরো বলেছেন, বিতর্কে অংশ নেয়া বিতার্কিকসহ দেশের যেকোনো স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ট্রাইব্যুনালের বিষয়ে জানতে চাইলে সেখানে গিয়ে ঘুরে দেখার কথা বলেছেন। এ ক্ষেত্রে আগ্রহীদের ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের অনুমতি নিতে হবে।