রাজপথে কলম-নোটবুক-ক্যামেরা রেখে সাংবাদিকদের অবস্থান

বুধবার, ২৪/০৪/২০১৩ @ ৯:০৮ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক::

24aprilসম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি ও আমার দেশে পত্রিকার ছাপাখানা খুলে দেয়ার দাবিতে প্রতিকী প্রতিবাদ স্বরূপ রাজপথে কলম, নোটবুক ও ক্যামেরা রেখে দুই ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেছে সাংবাদিকরা।

বুধবার দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের দৈনিক আমার দেশ ইউনিটের উদ্যোগে এ অবস্থান কর্মসূচি পালিত হয়।

অবস্থান কর্মসূচি পালনকালে সংক্ষিপ্ত সমাবেশে সাংবাদিক নেতারা বলেন, বাংলাদেশের গণমাধ্যম চরম হুমকির মুখে। সাংবাদিকরা স্বাধীনভাবে তাদের দায়িত্ব পালন করতে পারছেন না।

তারা বলেন, সরকারের মন্ত্রীদের অনিয়ম-দুর্নীতির সংবাদ প্রকাশ করায় সাংবাদিক ও গণমাধ্যমের ওপর খড়গ নেমে আসছে। সত্য লেখার কারণেই আমার দেশ প্রকাশে বাধা ও সম্পাদককে গ্রেপ্তার করা হয়েছে। এটি গণতন্ত্রের জন্য অশনি সংকেত।

সাংবাদিক নেতারা অবিলম্বে আমার দেশের ছাপাখানা খুলে দিয়ে পত্রিকা প্রকাশনা অব্যাহত রাখা ও সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্তির দাবি জানিয়ে বলেন, তা না হলে তারা বৃহত্তর আন্দোলন গড়ে তুলতে বাধ্য হবে।

আমার দেশ ইউনিট প্রধান বাছির জামালের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে/একাংশ) সভাপতি রুহুল আমিন গাজী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বিএফইউজে সহ-সভাপতি আমিরুল ইসলাম কাগজী, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরী, কবি জাহাঙ্গীর ফিরোজ, শিক্ষক কর্মচারী ঐক্যজোটের অতিরিক্ত মহাসচিব জাকির হোসেন, ডিইউজে সাংগঠনিক সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, দপ্তর সম্পাদক এম এ নোমান, আকন আবদুল মান্নান প্রমুখ।

রুহুল আমিন গাজী বলেন, ‘আমরা গত ১২ দিন ধরে রাজপথে আন্দোলন করছি। রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত কিংবা কাউকে ক্ষমতায় বসাতে এ আন্দোলন নয়। আমার দেশের ছাপাখানা খুলে দেয়া, মাহমুদুর রহমানের মুক্তি ও মুক্ত গণমাধ্যমের পরিবেশ সৃষ্টির দাবিতে আন্দোলন করছি।’

তিনি সরকারকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনারা গণতন্ত্রের কথা বলবেন আর বস্তুনিষ্ঠ সংবাদ সহ্য করতে পারবেন না এটা হয় না। এর নাম গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা নয়।’

একই দাবিতে আগামীকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত গণঅনশন কর্মসূচি অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালিত হবে।