আমার দেশের ১৪ প্রিন্ট শ্রমিকের জামিন

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক::

দৈনিক আমার দেশ পত্রিকা অবৈধভাবে মুদ্রণ, বিতরণ ও বিক্রয়ের অভিযোগে দায়েকৃত মামলায় গ্রেপ্তারকৃত ১৯ প্রিন্ট শ্রমিকের মধ্যে ১৪ জনকে জামিনে মুক্তির আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার বিকেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তানভীর আহমেদ শুনানি শেষে জামিনের এই আদেশ দেন।

জামিন পাওয়া আসামিরা হলেন, স্বপন হোসেন(২১), সুমন হোসেন (২৪), সাব্বির রহামন (১৯), আরাফাত রহমান (১৮), সুমানিক (২২), জিয়াউর রহমান (২৮), সোহাগ (১৮), মাসুদ (২৭), আবু নাইম (২৪), , শাকিল ইসলাম (২০), মিঠুন চন্দ্র দাস (২৩), রাজিব (১৮), মাহমুদুর রহমান (১৯), ও মনজু (১৯)।

শুনানিকালে আসামিদের আইনজীবীরা বলেন, এ মামলার আসামিরা সম্পূর্ণ নির্দোষ, এরা দিনমজুর। নিরীহ এসব শ্রমিকদের জামিন হওয়া আবশ্যক। তাদের উপার্জনে সংসার চলে। তাছাড়া তাদেরকে যে মামলায় গ্রেপ্তার করা হয়েছে তা জামিনযোগ্য।

আসামিপক্ষে শুনানি করেন, অ্যাডভোকেট মুনজুর আলম, শুভ্র সিনহা রায়, মোহাম্মদ গাফফার হোসেনসহ প্রমুখ।

অবশিষ্ট ৫ জনের উপস্থিতিতে জামিন শুনানির জন্য ২৪ এপ্রিল দিন ধার্য আছে বলে জানিয়েছেন আমার দেশের আদালত প্রতিবেদক অ্যাডভোকেট বেলাল হোসেন জসীম।

এরা হলেন, দুলাল (৪৫), আল আমিন (১৮), আব্দুর রউফ (৫২), রমজান হোসেন (১৯) এবং আপেল মাহমুদ (১৮)।

গত ১৪ মার্চ ঢাকার সিএমএম আদালতের ম্যাজিস্ট্রেট শামসুল আরেফিন তদন্তকারী কর্মকর্তা রমনা মডেল থানার উপ-পরিদর্শক মহিউদ্দিনের করা ৭ দিনের রিমান্ড আবেদন নামঞ্জুর করে এই ১৯ জনকে জেলহাজতে পাঠানের আদেশ দেন।

উল্লেখ্য গত ১১ এপ্রিল দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে কাওরানবাজারে পত্রিকা অফিস থেকে পুলিশ তাকে গ্রেপ্তার করে। এরপর আমার দেশ পত্রিকার নিজস্ব ছাপাখানা থেকে পত্রিকা বের করা সম্ভব না হওয়ায় গোপনে দৈনিক সংগ্রামের প্রকাশনা প্রতিষ্ঠান আল ফালাহ প্রিন্টিং প্রেস থেকে অবৈধভাবে মুদ্রন করায় এই ১৯ প্রিন্ট শ্রমিককে গ্রেপ্তার করা হয়।