সুসময়ে দিগন্ত

শুক্রবার, ১৯/০৪/২০১৩ @ ৭:০৮ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক::

Diganta tvসুসময় পার করছে দিগন্ত টেলিভিশন। সর্বশেষ প্রকাশিত টিআরপিতে দর্শক শেয়ারের দিক থেকে দারুণ এক অবস্থানে রয়েছে টেলিভিশনটি। টিআরপির সার্বিক মূল্যায়নে দিগন্ত এখন দেশের দ্বিতীয় চ্যানেল। গত কয়েক সপ্তাহ ধরেই চ্যানেলটি টিআরপিতে নিজেদের শক্ত অবস্থানের কথা জানান দিচ্ছে। শুধু তাই নয়- টিআরপির জিপিআই (জেনরে ফারফরমেন্স ইনডেক্স) অনুযায়ী মিশ্র ঘরানার চ্যানেলগুলোর মধ্যে দিগন্ত সংবাদ রয়েছে তালিকার শীর্ষে।

চলতি বছরের ১৫তম সপ্তাহের (৬-১২ এপ্রিল) প্রকাশিত টিআরপিতে দিগন্ত টেলিভিশনের শেয়ার রেকর্ড করা হয়েছে ৩.১২। এটি রয়েছে তালিকার ২ নম্বরে। যাত্রা শুরু করার পর সম্ভবত এই প্রথম চ্যানেলটি এতটা উপরের দিকে নিজেদের নিয়ে আসতে পেরেছে। টিআরপির দিনভিত্তিক শেয়ার বিশ্লেষণে দেখা যাচ্ছে ৬ এপ্রিল চ্যানেলটির শেয়ার ছিল রেকর্ড পরিমাণ।৮.৪৮ শেয়ার নিয়ে ওইদিন চ্যানেলটি দেশের আর সব চ্যানেলকে ছাপিয়ে গেছে। ৬ এপ্রিল ঢাকায় হেফাজতে ইসলামের মহাসমাবেশ অনুষ্ঠিত হয়। দিগন্ত দিনভর ওই সমাবেশ সরাসরি সম্প্রচার করে। ওইদিন চ্যানেলটির যে শেয়ার রেকর্ড করা হয়েছে তাই পুরো সপ্তাহে চ্যানেলটিকে এগিয়ে রেখেছে।

এদিকে, সর্বশেষ প্রকাশিত টিআরপিসহ চার সপ্তাহের শেয়ারেও দিগন্ত দারুণ এক অবস্থানে রয়েছে। টিআরপি বিশ্লেষণে দেখা যাচ্ছে- সংশ্লিষ্ট সপ্তাহগুলোতে চ্যানেলটির দর্শক সংখ্যা বেড়েছে। ১২-১৫তম সপ্তাহের গড় শেয়ার (২.২৩) অনুযায়ী দিগন্ত রয়েছে ৪ নম্বর অবস্থানে। প্রথম তিনটি অবস্থান দখলে রেখেছে সময় (২.৬৬), এটিএন নিউজ (২.৩৭) ও একাত্তর টেলিভিশন (২.৩২)।

সর্বশেষ প্রকাশিত টিআরপির টপরেটেড অনুষ্ঠানের তালিকাতেও দিগন্ত টেলিভিশনের একাধিক অনুষ্ঠান স্থান পেয়েছে। সেরা দশ নাটকের তালিকায় সর্বশেষ অবস্থানে রয়েছে চ্যানেলটিতে প্রচারিত ‘ভাঙাতরী’ ধারাবাহিকটির ১০ এপ্রিলের পর্বটি।

সেরা দশ বুলেটিন তালিকায় প্রথম ও সপ্তম স্থানে রয়েছে চ্যানেলটির দু’টি বুলেটিন।

৯ এপ্রিল প্রচারিত বিবিধ প্রসঙ্গ নিয়ে সেরা দশ টকশো তালিকায় দিগন্ত রয়েছে ৯ নম্বরে। সেরা দশ সঙ্গীতানুষ্ঠানের ক্ষেত্রে দিগন্ত রয়েছে ২ নম্বরে ১১ এপ্রিল প্রচারিত মিউজিক আওয়ার নিয়ে।

এদিকে, টিআরপির জিপিআই (জেনরে পারফরমেন্স ইনডেক্স) দিগন্তর শক্তিশালী অবস্থানের কথা জানান দিচ্ছে। সর্বশেষ প্রকাশিত টিআরপিতে নাটক, সংবাদ এবং সঙ্গীত বিভাগে চ্যানেলটি রয়েছে শীর্ষে। আর টক শো বিভাগে চ্যানেলটির অবস্থান ৪।

সর্বশেষ