কান্ট্রিনিউজ২৪.কম এর শুভ উদ্বোধন

বৃহস্পতিবার, ১৮/০৪/২০১৩ @ ৮:৫৮ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম প্রতিবেদন::

addআজ বৃহস্পতিবার বিকাল ৩ টায় জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে অনলাইন পত্রিকা কান্ট্রিনিউজ২৪.কম এর উদ্বোধন করা হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, তত্ত্বাবাধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও অর্থনিীতিবিদ ড. আকবর আলি খান।

শুভ উদ্বোধন অনুষ্টানে আকবর আলি খান বলেন, বর্তমানে সাংবাদিকতা পেশায় কিছু অনৈতিকতা দেখা দিয়েছে। এই সাংবাদিকতা এবং নীতিহীন রাজনীতি দেশ বিভক্ত জাতিতে পরিণত হয়েছে। নতুন ধারার এই সংবাদ মাধ্যমে তারূণ্যের উপস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, ’’আমি অবগত হলাম কান্ট্রিনিউজ২৪ অনলাইনটিতে তারুণ্যের উপস্থিতি, যা আমাদের জন্য ইতিবাচক। কারণ তরুণদের অনেক দায়িত্ব’।

আকবর আলি খান আরো বলেন,যে দেশে স্বাধীন গণমাধ্যম আছে সে দেশে কখনো দুর্ভিক্ষ হবে না। দেশের অর্থনীতি ও জাতীয় রাজনীতির উন্নতি ত্বরান্বিত করতে সংবাদ মাধ্যমের বিকল্প নেই। দ্রুত সংবাদ পরিবেশনে যেন মানের কোন বত্যায় না হয় সেদিকে নজর রাখা উচিত। এছাড়াও বর্তমানে অনলাইন সংবাদ মাধ্যমে পাশাপাশি ইলেকট্রনিক মিডিয়ার সুদুরপ্রসারী বিচরণ হবে বলে মনে করছেন প্রতিথযশা এই অর্থনীতিবিদ।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ। বর্তমানে গণমাধ্যমের উপর সরকারের হস্তক্ষেপ মুক্ত সাংবাদিকতার পরিপন্থি বলে মন্তব্য করেছেন তিনি। তিনি উল্লেখ করেন, ১৯৯১ সালের পর বাংলাদেশে সংবাদ মাধ্যম যে গতিতে ছড়িয়ে পড়েছে, সেটি বর্তমানে অন্যতম মাত্রা যোগ করেছে। পরবর্তীতে রেডিও,টেলিভিশন ও বর্তমানের এই অনলাইন ‍যুগের সূচনা সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার হয়ে থাকবে।
বর্তমানে স্বাধীন গণমাধ্যমের ক্রান্তিকাল চলছে উল্লেখ করে তিনি বলেন, ১৯৯১ সালের সাংবাদিকতা আইনে কোন সংবাদ মাধ্যম বন্ধ করার কোন আইন ছিল না। কিন্তু অত্যন্ত দুঃখজনক বিষয় হচ্ছে, স্বাধীনতার ৪২ বছরের পরেও স্বাধীন গণমাধ্যম প্রতিষ্টায় সাংবাদিক সমাজকে আন্দোলন করতে হচ্ছে। সাগর-রুনী হত্যার আন্দোলন, সম্প্রতি আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির আন্দোলন ও ভিন্নমতের সাংবাদিকদের হয়রানিসহ সাংবাদিকদের স্বার্থসংশ্লিষ্ট অন্যন্য বিষয়াদি নিয়ে আন্দোলন করতে হচ্ছে।
কামাল উদ্দিন সবুজ আরো বলেন, সাংবাদিকরাই কেবল সম্পাদক হবেন, এক্ষেত্রে কর্পোরেটদের জড়ানো উচিত নয়। সরকারের গত ৪ বছরে অনেক কিছুই প্রকাশিত হয়নি। শুধুমাত্র ব্যাক্তিস্বার্থ রক্ষার জন্য। শেয়ার বাজার কেলাঙ্করি, ব্যাংকিং খাতের লুটপাটসহ এরকম অনেক দুর্নীতি সংবাদ মাধ্যমে আসেনি। সাংবাদিকদের ঐক্য নিয়ে তিনি শঙ্কা প্রকাশ করে বলেন, প্রাণীজগতেও ঐক্য রয়েছে। একটি পিঁপড়া যে ঐক্যের বন্ধনে আবদ্ধ হয়, আমাদের মানব সমাজের এর থেকে শিক্ষনীয় রয়েছেন উল্লেখ করেন তিনি।

এতে সভাপতিত্ব করেন, কান্ট্রিনিউজ২৪.কম এর প্রধান সম্পাদক আবদুল গাফ্ফার মাহমুদ। এছাড়াও বিশেষ অথিথি হিসেবে উপস্থিত ছিলেন,নিউজ টুডে’র সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, দৈনিক আমার দেশ পত্রিকার সাবেক সম্পাদক, আমানুল্লাহ কবির, বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেস কøাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ, ন্যাশনাল ব্যাংক লিমিটেড’র উপ-ব্যবস্থাপনা পরিচালক এ.কে.এম শফিকুর রহমান ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক সভাপতি শাকিল রিজভী ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কান্ট্রিনিউজ২৪.কম এর সম্পাদক টুটুল রহমান। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কান্ট্রিনিউজ২৪.কম এর নির্বাহী সম্পাদক ওমর ফারুক, ব্যাবস্থাপনা সম্পাদক আল-আমিনসহ সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।