সোমবার সাংবাদিকদের গণঅনশন

শনিবার, এপ্রিল ১৩, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক::

mahmudu & sagor-runiদৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি এবং সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত্যার বিচার দাবিতে সোমবার গণঅনশন করবে সাংবাদিকরা।

শনিবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশ শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

সমাবেশে অংশ নেন- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব শওকত মাহমুদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আব্দুস শহীদ, সাধারণ সম্পাদক বাকের হোসেন প্রমুখ।

রুহুল আমিন গাজী বলেন, “দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তি, সাগর-রুনির খুনিদের গ্রেফতার এবং মুক্ত সাংবাদিকতার পরিবেশ সৃষ্টির দাবিতে আগামী সোমবার সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত গণ-অনশন কর্মসূচি পালন করা হবে।”

রুহুল আমিন গাজী বলেন, “আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবি শুধু সাংবাদিক সমাজেরই নয়, গোটা দেশের মানুষের।”

তিনি বলেন, “মাহমুদুর রহমান গণতন্ত্র ও ইসলামের পক্ষে এবং দুর্নীতির বিরুদ্ধে কথা বলে ১৬ কোটি মানুষের নয়নমণিতে পরিণত হয়েছেনন। তার কিছু হলে জনগণ কাউকে পালানোর সুযোগ দেবে না।”

সরকারকে উদ্দেশ্য করে এই সাংবাদিক নেতা বলেন, “সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা জানতে পেরেছি মাহমুদুর রহমানকে ইনজেকশন দিয়ে হত্যা করা হতে পারে। আমরা আশা করি না এমনটি হবে।”

স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনি এখন পর্যন্ত সাগর-রুনি হত্যাকারীদের গ্রেফতার করতে পারলেন না, অথচ সত্য প্রকাশ করায় মাহমুদুর রহমানকে গ্রেফতার করেছেন।”

তিনি বলেন, “মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে আজ রাজপথে যেভাবে মানুষ নেমেছে সেই মুক্তিকামী মানুষের মনের ভাষা আপনি বুঝতে পারেননি। যেমনিভাবে আপনি বুঝতে পারেননি একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিকামী মানুষের মনের ভাষা।”

ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব শওকত মাহমুদ বলেন, “মাহমুদুর রহমানকে গ্রেফতার করে সরকার আগুনে হাত দিয়েছে। এর পরিণতি সরকারকে ভোগ করতে হবে।”

তিনি বলেন, “আজ মাহমুদুর রহমানের গ্রেফতারে যারা খুশি হয়েছেন তাদের এ খুশি বেশি দিন টিকবে না। যারা সরকারের পক্ষ হয়ে দালালি করছেন তারা কিন্তু সরকারের পালানোর সময় সঙ্গে থাকার সুযোগ পাবেন না।”

শওকত মাহমুদ বলেন, “যারা মাহমুদুর রহমানের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তারা নিজেরা জনগণের শত্রু হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।”

সরকার মাহমুদুর রহমানকে গ্রেফতার করে চরম ভুল করেছে বলেও মন্তব্য করেন এই সাংবাদিক নেতা।

এছাড়া সমাবেশে মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে ব্যানার নিয়ে এসেছে- মাহমুদর রহমান মুক্তি সংগ্রাম পরিষদ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন দিগন্ত ইউনিট, ঢাকা সাংবাদিক ইউনিয়ন আমার দেশ ইউনিট প্রমুখ সংগঠনগুলো।

সমাবেশে উপস্থিত নেতাকর্মীরা অবিলম্বে মাহমুদুর রহমানের মুক্তির দাবি জানান।