মাহমুদুর রহমানকে হয়রানি, অ্যামনেস্টির উদ্বেগ

বৃহস্পতিবার, জানুয়ারি ১০, ২০১৩

প্রেস বার্তা প্রতিবেদন:
amnestyদৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে হয়রানি করায় উদ্বেগ প্রকাশ করেছে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মঙ্গলবার সংস্থাটি তাদের ওয়েবসাইটে এ বিষয়ে একটি বিবরণী প্রকাশ করে। এতে সংস্থাটি বাংলাদেশ সরকারকে একটি জাতীয় দৈনিকের সম্পাদককে হয়রানি করা থেকে বিরত থাকার আহ্বান জানায়।

সংস্থাটি জানায়, বিদেশে অবস্থানরত এক বিশেষজ্ঞের সঙ্গে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকের স্কাইপিতে কথোপোকথন পত্রিকায় প্রকাশ করার পর থেকে পত্রিকাটির সম্পাদক মাহমুদুর রহমানকে ভয়ভীতি দেখানো হচ্ছে।

বিবৃতিতে জানানো হয়, আদালতের নিষেধাজ্ঞা জারির পর যেকোনো মুহূর্তে গ্রেফতার আশঙ্কায় মাহমুদুর রহমান পত্রিকা অফিসে অবস্থান করছেন। ৮ জানুয়ারি আদালতে হাজির হলে আদালত তার জামিন আবেদন ফেরত দেয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বাংলাদেশী গবেষক আব্বাস ফয়েজ বলেন, “মাহমুদুর রহমানসহ রাষ্ট্রের প্রতিটি নাগরিকের প্রতিটি গণমাধ্যমে নিজের দৃষ্টিভঙ্গি এবং মত প্রকাশের স্বাধীনতা রয়েছে। এর আগেও জনস্বার্থে বিভিন্ন সংবাদ পরিবেশন করায় তিনি হুমকি এবং নির্যাতনের শিকার হয়েছেন।”

তিনি আরো বলেন, “বৃটিশ ম্যাগাজিন ইকোনমিস্ট স্কাইপি কথপোকথনের সম্পূর্ণ রিপোর্ট প্রকাশ করেছে। ইতিমধ্যে তা ইউটিউবেও ছড়িয়ে দেয়া হয়েছে।”

অ্যামনেস্টির বিবৃতিতে জানানো হয়, বাংলাদেশ সরকারের উচিত সব নাগরিকের বাকস্বাধীনতা নিশ্চিত করা। বিশেষ করে সংবাদ মাধ্যম, সম্পাদক এবং গণমাধ্যম কর্মীরা যাতে নির্যাতন এবং হুমকি ছাড়াই তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারেন তা নিশ্চিত করত সরকারের প্রতি আহ্বান জানায় মানবাধিকার সংস্থাটি।